thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ বাড়াতে গণশুনানি

২০২১ মার্চ ১৫ ১৮:২৩:৫৪
পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ বাড়াতে গণশুনানি

দ্য রিপোর্ট প্রতিবেদক: প্রবাসী বা এনআরবি বিনিয়োগকারীদের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) যৌথ উদ্যেগে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ মার্চ) বিকাল ৩টায় বিএসইসি কার্যালয়ে ডিজিটাল প্ল্যার্টফর্মে এ গণশুনানি অনুষ্ঠিত হয়।

গণশুনানিতে বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের মাধ্যমে দেশের উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স কীভাবে সংযুক্তি করা যায়, তা নিয়ে কমিশন কাজ করছে। এজন্য কমিশন প্রবাসীদের বিনিয়োগকে সহজ করার জন্য বাংলাদেশ ব্যাংককে সঙ্গে নিয়ে কাজ করছে। ইতোমধ্যে প্রবাসীদের জন্য নিটার মাধ্যমে বিনিয়োগের সুযোগ করে দেওয়া হয়েছে। এতে আগের ২ হাজার ৩০০ টাকার ব্যয় ৫৭৫ টাকায় নেমে এসেছে।

তিনি বলেন, গত মাসে দুবাইয়ে একটি ডিজিটাল বুথ খোলার মাধ্যমে এ যাত্রা শুরু হয়েছে। ক্রমান্বয়ে অনেক দেশেই এ বুথ চালু করা হবে।

পুঁজিবাজার এখন অনেক উন্নত। এটাকে আরও উন্নত করার লক্ষ্যে কমিশন কাজ করছে উল্লেখ করে তিনি বাজারে প্রবাসীদের বিনিয়োগ করার আহ্বান জানান।

গণশুনানিতে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এতে সমাপনী বক্তব্য দেন বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম। অনুষ্ঠানে বিএসইসির প্রতিনিধি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

অনুষ্ঠানে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কমিশন পুঁজিবাজারের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে আইপিও আবেদন থেকে লেনদেন শুরু হওয়া পর্যন্ত সময়ের ব্যবধান কমিয়ে আনার জন্য কাজ করা হচ্ছে। প্রতিটি আইপিওতে প্রবাসীদের জন্য একটি নির্দিষ্ট কোটা রাখা হয়েছে। এটা যেন প্রবাসীরাই পায়, কমিশন সে লক্ষ্যে কাজ করছে।

গণশুনানিতে অংশ নেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শরিফ আনোয়ার হোসেন এবং ডিএসইর লিস্টিং অ্যাফেয়ার্স বিভাগের সিনিয়র ম্যানেজার মো. রবিউল ইসলাম প্রমুখ।

দ্য রিপোর্ট/এএস/১৫মার্চ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর