thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

খুব শিগগিরই সুখবর : ডিএসই চেয়ারম্যান 

২০২১ মার্চ ২৩ ১৭:০২:৫২
খুব শিগগিরই সুখবর : ডিএসই চেয়ারম্যান 

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারের কারসাজি বন্ধের জন্য তথ্যপ্রযুক্তি বড় ভূমিকা রাখবে উল্লেখ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলছেন, শিগগিরই সুখবর আসছে।

আর্থিক খাতের উন্নতির জন্য অচিরেই অর্থমন্ত্রণালয়কে সাথে নিয়ে বিশ্ব ব্যাংকের সাথে কাজ করতে যাচ্ছে বিএসইসি। স্বাধীনতার সূবর্ণজয়ন্তী; বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে পুঁজিবাজারের সম্ভাবনা শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

সেমিনারে তিনি বলেন, পুঁজিবাজারের গভীরতা বাড়াতে কাজ করছে বিএসইসি। নতুন পণ্য নিয়ে কাজ শুরু করেছি। বিশেষ করে একটি গতিশীল বন্ড মার্কেট তৈরির কাজ চলছে। ইতোমধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে সুকুক বন্ড চালু হয়েছে। সামনে পরপেসুয়াল বন্ড, গ্রীন বন্ড নিয়ে কাজ চলছে।

দূর্বল কোম্পানিগুকে সবল করার জন্য কাজ চলছে। ইতোমধ্যে ওটিসি মার্কেটের চারটি কোম্পানি মূল মার্কেটে নিয়ে আসা হয়েছে। ২১টি কোম্পানি এটিবিতে যাওয়ার জন্য আবেদন করেছে এবং আরও ১৮টি কোম্পানি ভালো করার জন্য কাজ চলছে।

তিনি বলেন, পুঁজিবাজারকে এগিয়ে নিতে শুধুমাত্র ইক্যুইটি মার্কেট নির্ভরতা থেকে বেরিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করছে কমিশন। আমরা অনেক বন্ডের অনুমোদন দিয়েছে। যে বন্ড ফল দিতে শুরু করেছে। আগামিতে বন্ডগুলো লেনদেনে আসতে যাচ্ছে। এছাড়া বিদেশীরা বন্ডে বিনিয়োগ শুরু করেছে বলে যোগ করেন তিনি।

তিনি বলেন, করোনা মহামারি এটি বুঝিয়ে দিয়ে গেছেন আইটি ছাড়া কোন কিছুই সম্ভব না। পুঁজিবাজারের বিনিয়োগকারীদের সাথে অনেক সময় এক শ্রেণীর লোক প্রতারণা করে। এই প্রতারণা বন্ধের জন্য তথ্য প্রযুক্তি অনেক অবদান রাখতে পারে। সেই লক্ষে বিএসইসি কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে, অর্থমন্ত্রী হ আ হ ম মোস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

দ্য রিপোর্ট/এএস/২৩ মার্চ ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর