thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

বিকল্প ট্রেডিং বোর্ড গঠন করলো ডিএসই 

২০২১ মার্চ ২৫ ১১:০৫:৩৫
বিকল্প ট্রেডিং বোর্ড গঠন করলো ডিএসই 

দ্য রিপোর্ট প্রতিবেদক: যেসব কোম্পানি তালিকাভূক্ত নয়,সেসবকোম্পানির সিকিউরিটিজ, প্রাইভেট প্লেসমেন্ট বন্ড, সুকুক এবং ওপেন অ্যান্ড মিউচুয়াল ফান্ড লেনদেনের জন্য অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) তৈরি করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই)।

ডিএসই’র প্রকাশক ও জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটিবিতে তালিকাভুক্তির জন্য কোম্পানির সিকিউরিটিজসমূহ অত্যাবশ্যকীয়ভাবে ডিমেট ফর্মে থাকতে হবে এবং আইএফআরএস, আইএএস এবং কোম্পানি আইন ১৯৯৪ এর বিধানসমূহ পরিপালনে সক্ষম কোম্পানিসমূহকে এই বোর্ডে তালিকাভুক্তির জন্য যোগ্য বলে বিবেচনা করা হবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যুকৃত বন্ড এবং সুকুক এটিবিতে যোগ্য সিকিউরিটিজ হিসেবে বিবেচিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এটিবি’র পাশাপাশি এসএমই প্লাটফর্ম চালু করার সব কারিগরি প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এই প্লাটফর্মে নতুন কোম্পানি তালিকাভুক্তির জন্য ডিএসই ইস্যু ম্যানেজার ও কোম্পানিগুলোর সাথে কাজ করে যাচ্ছে। একইসাথে এই প্লাটফর্ম দুটির উন্নয়নের জন্য ডিএসই বিএসইসির তত্ত্বাবধানে বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে।

উল্লেখ্য, এটিবি একটি স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা যেখানে সবধরনের বিনিয়োগকারী অংশগ্রহণ করতে পারবে। লেনদেন নিষ্পত্তির প্রক্রিয়াটি ডিএসইর বিদ্যমান লেনদেন ব্যবস্থার অনুরূপ হবে।এরইমধ্যে বিএসইসি ১৪টি বন্ডকে এই বোর্ডে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর