thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

অনিয়মের সংবাদ প্রকাশ করায় সাংবাদিকের বিরুদ্ধে মামলার হুমকি 

২০২১ মার্চ ২৯ ১৬:২৫:২২
অনিয়মের সংবাদ প্রকাশ করায় সাংবাদিকের বিরুদ্ধে মামলার হুমকি 

দ্য রিপোর্ট প্রতিবেদক: অনিয়মের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক এবং সংবাদ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে নানান অনিয়মের অভিযোগে অভিযুক্ত অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি এলআর গ্লোবাল বাংলাদেশ।

প্রতিষ্ঠানটির প্রধান বিনিয়োগ কর্মকর্তা (সিআইও) রিয়াজ ইসলামের বিরুদ্ধে নানান অভিযোগ করেছেন প্রতিষ্ঠানটির বিদেশি শরীকেরা।এ নিয়ে তারা শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে নোটিশ প্রদান করে। অভিযোগের ভিত্তিতে প্রতির্ষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত করে কমিশন। তদন্তে প্রতিষ্ঠানটির নানান অনিয়মের প্রমাণ পায় কমিশন।কমিশন প্রমাণ পায়, গ্লোবালের সিআইও রিয়াজ ইসলাম মানি লন্ডারিংয়ের উদ্দেশ্যে বিধিবহির্ভূতভাবে বিডিনিউজ টোয়েন্টিফোরডটকম-এ বিনিয়োগ ও প্রতিষ্ঠান পরিচালনায় স্বেচ্ছাচারিতা দেখিয়েছেন। তারপরও কমিশন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেওয়ায় কমিশনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠায় প্রতিষ্ঠানটির বিদেশি অংশীজনেরা।

এসব বিষয়ে ঢাকা ট্রিবিউনের প্রতিবেদক নিয়াজ মাহমুদ প্রতিবেদক করায় ঢাকা ট্রিবিউন-এর সম্পাদক জাফর সোবহান, প্রকাশক কাজী আনিস আহমেদ এবং স্টাফ রিপোর্টার নিয়াজ মাহমুদের বিরুদ্ধে মামলার হুমকি দিয়ে আইনি নোটিশ পাঠিয়েছে এলআর গ্লোবাল।

এ বিষয়ে ঢাকা ট্রিবিউনের প্রতিবেদক নিয়াজ মাহমুদ বলেন, সব প্রমাণ থাকার পরও গ্লোবাল লিগ্যাল নোটিশ ও ডিজিটাল সিকিউরিটি আইনে মামলার হুমকি দিয়েছে। তবে কি তথ্যপ্রমাণ থাকার পরও সংবাদ প্রকাশ করা যাবে না?

এদিকে, এলআর গ্লোবালের এ ধরনের হুমকির নিন্দা জানিয়েছে ক্যাপিটাল মার্কেট জানালিস্টস ফোরামের (সিএমজেএফ)।

সংগঠনটির সভাপতি হাসান ইমাম রুবেল ও সাধারণ সম্পাদক মনির হোসেন এক বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়, ‘অত্যন্ত উদ্বেগের সঙ্গে জানাচ্ছি, পত্রিকায় সংবাদ প্রকাশ করায় ক্যাপিটাল মার্কেট জানালিস্টস ফোরামের সদস্য দৈনিকঢাকা ট্রিবিউন-এর স্টাফ রিপোর্টার নিয়াজ মাহমুদকে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলার হুমকি দিয়েছে এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। আমরা এ ধরনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা মনে করি, সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে এলআর গ্লোবালের বিভিন্ন মিউচ্যুয়াল ফান্ডের অর্থ নিয়ে অনিয়ম, অর্থ আত্মসাৎ, মূল্যায়ন রিপোর্ট জালিয়াতি এবং বিদেশি অংশীদারদের লভ্যাংশ না দেওয়ার বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্ত রিপোর্টেও প্রমাণ মিলেছে।বিদেশি শেয়ার হোল্ডাররাও এ ব্যাপারে বিএসইসিতে লিখিত অভিযোগ ও আইনি নোটিশ দিয়েছে।এসব বিষয় নিয়ে রিপোর্ট প্রকাশ করা গণমাধ্যমের কাজ।

কিন্ত এই রিপোর্টের কারণেই মামলার হুমকি দিয়েছে এলআর গ্লোবাল। আইনি নোটিশে পত্রিকার সম্পাদক ও প্রকাশককে একই হুমকি দেয়া হয়েছে।সিএমজেএফ মনে করে, এ ধরনের হুমকি মুক্ত ও স্বাধীন গণমাধ্যমের বিকাশের অন্তরায়। এছাড়া এটি সংবাদপত্রের স্বাধীনতা সংক্রান্ত সাংবিধানিক অধিকারের পরিপন্থি।এছাড়া শুরু থেকেই সাংবাদিকরা ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধিতা করে আসছে। ফলে এলআর গ্লোবালের এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত থাকলে গণমাধ্যমের স্বার্থে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে সিএমজেএফ’।

দ্য রিপোর্ট/এএস/২৯মার্চ ২০২১

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর