thereport24.com
ঢাকা, রবিবার, ৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮,  ২৭ রমজান ১৪৪২

দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

২০২১ এপ্রিল ০৩ ১১:০৫:০৬
দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাজ্যকে বাদ রেখে পুরো ইউরোপ ও বিশ্বের অন্যান্য অঞ্চলের ১২টি দেশ থেকে বাংলাদেশে যাত্রী পরিবহন নিষিদ্ধ করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধির ফলে এই সিধান্ত নিলো বেবিচক।

বৃহস্পতিবার (১ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো এ আদেশ কার্যকর হয়েছে শুক্রবার (২ এপ্রিল) দিনগত রাত ১২টা এক মিনিটে।যা বহাল থাকবে আগামী ১৮ এপ্রিল পর্যন্ত। অর্থাৎ আগামী ৩ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

একইসঙ্গে রাত ১২টার পর আগতদের ১৪ দিনের হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের বিধিনিষেধও কার্যকর হয়েছে। কোয়ারেন্টিন সুষ্ঠুভাবে প্রতিপালনের জন্য প্রয়োজনে আলোচনা করে যাত্রীদের পাসপোর্ট জমা রাখার পরিকল্পনাও করছে বেবিচক। যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সবক’টি দেশ এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

অন্য ১২টি দেশ হলো- আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, সাউথ আফ্রিকা, তুরস্ক ও উরুগুয়ে।

বেবিচকের নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশে প্রবেশের নিষিদ্ধের তালিকায় থাকা দেশগুলোতে কোনো যাত্রী যদি ট্রানজিট নিয়ে আসেন, তারা চার দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোয়ারেন্টাইন শেষে করোনা পরীক্ষা করে নেগেটিভ সার্টিফিকেট নেওয়ার পর তাদের আরও ১০ দিনের (সবমিলিয়ে ১৪ দিন) হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর যদি করোনার কোনো লক্ষণ থাকে তাহলে নিজ খরচে সরকার নির্ধারিত স্থানে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে যুক্তরাজ্যের যাত্রীদের বাংলাদেশে প্রবেশে বাধা না থাকলেও আগামী ৯ এপ্রিল থেকে বাংলাদেশের যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

এদিকে করোনার সংক্রমণ রোধে বাসে যাত্রী পরিবহন হতে শুরু করে বিভিন্ন পার্ক ও সভা সেমিনার জনসমাবেশ বন্ধে নির্দেশনা দিয়েছে সরকার।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জনশক্তি-এয়ারলাইন্স এর সর্বশেষ খবর

জনশক্তি-এয়ারলাইন্স - এর সব খবর