thereport24.com
ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮,  ২৮ রমজান ১৪৪২

সেই ৬৬ কোম্পানির বিষয়ে নতুন সিদ্ধান্ত 

২০২১ এপ্রিল ১১ ০৯:৩৫:৫৮
সেই ৬৬ কোম্পানির বিষয়ে নতুন সিদ্ধান্ত 

দ্য রিপোর্ট প্রতিবেদক: ৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেওয়ার পর দিনই পরদিনই পুঁজিবাজারে পতন দেখা যায়। এতে বিনিয়োগকারীরা আতংকিত হয়ে পড়েন। এরই পরিপ্রেক্ষিতে এসব কোম্পানির বিষয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

শনিবার (১০ এপ্রিল) বিএসইসি এই সংক্রান্ত একটি আদেশ জারি করেছে।

অফিস আদেশে বলা হয়, আলোচিত ৬৬টি কোম্পানির শেয়ার এক দিনে সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে। তবে দাম বাড়ার ক্ষেত্রে আগের মতোই ১০ শতাংশ সীমা বহাল রয়েছে নতুন আদেশে।

জানা যায়, দীর্ঘদিন ধরে ফ্লোর প্রাইজের গন্ডিতে আটকে লেনদেনে অংশ নিতে না পারা কোম্পানিগুলোর মধ্যে ৬৬ টি কোম্পানিকে গত বৃস্পতিবার (৮ এপ্রিল)৬৬টি কোম্পানির শেয়ারের ওপর থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেওয়ারঠিক পরের দিনই পুঁজিবাজারে পতন দেখা যায়। লকডাউনের প্রথম তিন দিন পুঁজিবাজার টানা উত্থানে থাকায় এবং ফ্লোর প্রাইজ নিয়ে সিদ্ধান্ত আসার পরদিনই এমন পতন দেখা যাওয়ায় বিনিয়োকারীদের মধ্যে আতংক দেখা যায়। তবে বাজার বিশ্লেষকরা এটাকে স্বাভাবিক বিষয় বললেও, আতংক কমেনি বিনিয়োগকারীদের ।

এ বিষয়ে বাজার বিশ্লেষক মাহবুব মজুমদার দ্য রিপোর্টকে বলেন,‘রিটেইল ইনভেস্টরদের অস্থির আচরণের জন্যই আজকে এ পতন দেখা গেল।লকডাউন,করোনার দ্বিতীয় ঢেউ এবং সর্বশেষ ফ্লোর প্রাইজ নিয়ে এই রিটেইল ইনভেস্টররা আতংকিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। এটা ঠিক হচ্ছেনা। এটা তাদের অস্থির ব্যবহার এবং এতে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছেন তারাই।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান , করোনা পরিস্থিতিতে বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দ্য রিপোর্ট/এএস/১১ এপ্রিল ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর