thereport24.com
ঢাকা, শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮,  ২১ জিলহজ ১৪৪২

গরমে প্রশান্তি আনবে যেসব ঘরোয়া পানীয়

২০২১ এপ্রিল ১২ ১০:৪২:২২
গরমে প্রশান্তি আনবে যেসব ঘরোয়া পানীয়

দ্য রিপোর্ট ডেস্ক: চৈত্রের শেষে চলছে তাপপ্রবাহ। দুপুরে গরমের মাত্রা সীমা অতিক্রম করছে। বৃষ্টিরও কোনো দেখা মিলছে না। এমন গরমে ঘাম বেশি না হলেও শরীরের পানি শুকিয়ে যাচ্ছে। তবে সতর্ক থাকতে হবে যাতে শরীর পানিশূন্য হয়ে না পড়ে। পানিশূন্যতা সৃষ্টি হলে শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় পড়বে তার প্রভাব।

গরমে সুস্থ থাকতে ও প্রশান্তি পেতে প্রচুর পরিমাণে ফল, সবুজ শাক সবজি, শসা, ডাবের পানি তো খাবেনই, সেইসঙ্গে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কিছু উপকারী পানীয়। এতে শরীর থেকে ক্ষতিকর পদার্থ যেমন বাইরে বেরিয়ে আসবে তেমনই হার্ট, কিডনি এসবও ঠিকমতো কাজ করবে।

ঘরে বানানো নানারকম শরবত, আখের রসের উপরই জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে যেমন শরীরের ডিটক্সিফিকেশন হবে তেমনই বাড়বে রোগ-জীবানুর বিরুদ্ধে লড়াই করার শক্তি। আর গরমে যত হালকা খাবার খাবেন ততই সুস্থ থাকবেন।

গরমে আরাম পেতে ঘরেই ঝটপট বাড়িতে বানিয়ে নিতে পারেন লবণ-চিনি ও লেবুর শরবত। এছাড়া বেশি করে তরমুজ খেতে পারেন। এর জুস বানিয়েও পান করতে পারেন।

বাড়িতে তৈরি করতে পারেন ডিটক্স ওয়াটারও। এক লিটার পানিতে শসা, লেবু কেটে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পুদিনা পাতা মিশিয়ে তা পান করতে পারেন। এছাড়া টকদই, লাস্যিও খেতে পারেন অনায়াসে।

(দ্য রিপোর্ট/আরজেড/১২ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর