thereport24.com
ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮,  ২৮ রমজান ১৪৪২

লেনদেন চলবে পুঁজিবাজারেও

২০২১ এপ্রিল ১৩ ১৯:১৮:৪৬
লেনদেন চলবে পুঁজিবাজারেও

দ্য রিপোর্ট প্রতিবেদক: ‘ব্যাংক চালু থাকার পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারের লেনদেন চালু থাকবে। একই সঙ্গে আগের নিয়মেই আগামী বৃহস্পতিবার থেকে লেনদেন চলবে। লেনদেন চলবে সকাল ১০টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত।’

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ঘরের বাইরে যেতে কঠোর নিষেধাজ্ঞার মধ্যে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত আসার পর পুঁজিবাজারও চালু রাখার সিদ্ধান্ত জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম জানান, বুধবার পয়লা বৈশাখের সরকারি ছুটি শেষে যথারীতি চলবে পুঁজিবাজারের লেনদেন।

লেনদেনের জন্য ব্রোকারেজ হাউজ খোলা থাকলেও সেখানে যাওয়া যাবে না। আগের মতোই ডিজিটাল পদ্ধতিতে অ্যাপের মাধ্যমে বা মোবাইল ফোনে অর্ডার দিতে হবে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত বন্দর এলাকা ছাড়া বাকি ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত জানানোর পর বিএসইসি পুঁজিবাজারও বন্ধ রাখার কথা জানায়।

পুঁজিবাজারে যে লেনদেন হয়, ব্যাংক খোলা না থাকলে সেটা চালু রাখা সম্ভব নয়। এ কারণে বিএসইসি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।

গত বছর করোনা সংক্রমণ শুরু হওয়ার পরে সাধারণ ছুটি ঘোষণা হলে পুঁজিবাজারও ৬৬ দিন বন্ধ থাকে। তবে এবার বিধিনিষেধের মধ্যেও ৫ এপ্রিল থেকে বাজার চালু থাকে। যদিও বন্ধ হয়ে যাওয়ার গুজবে ৪ এপ্রিল আর কঠোর বিধিনিষেধের গুজবে ১১ এপ্রিল ব্যাপক দরপতন হয় পুঁজিবাজারে।

সোমবার সরকার বিধিনিষেধের ক্ষেত্রে যে ১৩ দফা নির্দেশনা দেয়, তাতে সব আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানানো হয়। পরে বাংলাদেশ ব্যাংক তার সিদ্ধান্ত জানানোর পর সমালোচনা শুরু হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/১৩ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর