thereport24.com
ঢাকা, শনিবার, ৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮,  ২৬ রমজান ১৪৪২

কঠোর লকডাউনে ইতিবাচক পুঁজিবাজার 

২০২১ এপ্রিল ১৫ ১৪:৩৬:৩০
কঠোর লকডাউনে ইতিবাচক পুঁজিবাজার 

দ্য রিপোর্ট প্রতিবেদক: কঠোর লকডাউনে পুঁজিবাজার বন্ধ থাকে কী না এটা নিয়েই প্রশ্ন ছিল। পরে ব্যাংক খোলা থাকায় পুঁজিবাজার খোলা রাখার সিদ্ধান্ত হলে মনে আরেক প্রশ্ন আসে - পুঁজিবাজারে লেনদেনের চিত্রটা আসলে কী হবে- ইতিবাচক না পতন ! এসব প্রশ্নের উত্তর বৃহস্পতিবারের লেনদেনের গ্রাফ দিয়ে দিয়েছে। বিনিয়োগকারীদের চিন্তার বলিরেখাও মিলিয়ে গেছে। কারণ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। অন্যদিকে বেড়েছে লেনদেন। অপর বাজারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।

বৃহস্পতিবার ডিএসইরপ্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩১০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ২০৯ এবং ২হাজার ০২৬ পয়েন্টে।

সোমবার ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছিল৫১১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট । আজ লেনদেন হয়েছে ৫৫৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এ হিসেবে আজ ডিএসইতে৪৪ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট বেশি লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৫৫ টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১৬ টির, কমেছে ৯০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯ টির শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই১৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৩৮১ পয়েন্টে।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২২৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১৪৯ টির, দর কমেছে ৬১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টি। লেনদেন হয়েছে ১৯ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

দ্য রিপোর্ট/এএস/ ১৫ এপ্রিল ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর