thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮,  ২ শাওয়াল ১৪৪২

প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবেন সোয়া ৩৬ লাখ পরিবার

২০২১ এপ্রিল ১৮ ১৮:৫২:৫৫
প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবেন সোয়া ৩৬ লাখ পরিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক: চলমান করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে গতবছরের মতো এবারও প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবেন ৩৬ লাখ ২৫ হাজার দরিদ্র পরিবার। প্রত্যেক পরিবারকে দেয়া হবে দুই হাজার ৫০০ টাকা করে। সেই হিসাবে সরকারের ৮১১ কোটি টাকা ব্যয় হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গতবছর ৩৬ লাখ ২৫ হাজার ২৬৮ দরিদ্র পরিবারকে এ সহায়তা দেয়া হয়।

এদিকে, আজ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৈশ্বিক সংকটে সরকারের পাশাপাশি অসহায় ও কর্মহীন মানুষের পাশে দাঁড়াতে দলমত নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। আসন্ন ঈদে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঈদ উপহার হিসেবে ৩৬ লাখ ২৫ হাজার দরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা দেয়া হবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী অনুমোদন দিলে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) বিকাশ, রকেট, নগদ ও শিওরক্যাশের মাধ্যমে ঈদের আগেই উপকারভোগীদের কাছে এ টাকা পাঠানো হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, চলমান দ্বিতীয় দফার লকডাউনে আরো অনেক দরিদ্র পরিবার হয়তো নতুন করে সংকটে পড়বে। কিন্তু বর্তমান তালিকায় অনেক দরিদ্র ও কর্মহীন নেই। এ ধরনের পরিবারের তালিকা করে প্রতিটি জেলা প্রশাসনের অনুকূলে বাজেটের থোক বরাদ্দ থেকে তাদের সহায়তা করতে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। সেই থোক বরাদ্দ থেকে নতুন করে তালিকাভুক্ত দরিদ্রদের সহায়তা দিতে বলা হয়েছে।

এর আগে, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত বছরের সাধারণ ছুটিতে ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরে সহায়তা পাওয়ার উপযুক্ত নয় বিবেচনায় প্রায় ১৪ লাখ পরিবারকে সহায়তা করা হয়নি। পাশাপাশি পিন কার্যকর না থাকায় চার লাখ ২ হাজার ১৩৬ পরিবার উপহারের টাকা তুলতে পারেনি।

(দ্য রিপোর্ট/আরজেড/১৮ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর