thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮,  ২৯ রমজান ১৪৪২

ফ্লয়েড হত্যা: সেই পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

২০২১ এপ্রিল ২১ ১০:১৪:১৮
ফ্লয়েড হত্যা: সেই পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েডকে হত্যায় দোষী সাব্যস্ত হয়েছেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক শোভিন। আদালতে তার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই প্রমাণিত হয়েছে।

সিএনএন, বিবিসি ও আলজাজিরার খবরে মঙ্গলবার এ কথা বলা হয়েছে।

মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে গত বছরের ২৫ মে জর্জ ফ্লয়েডকে (৪৬) নয় মিনিট ২৯ সেকেন্ড ঘাড়ে হাঁটু চেপে ধরে হত্যা করেন শোভিন (৪৫)।

নির্মম এই হত্যাকাণ্ডের ভিডিও ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। একপর্যায়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ শিরোনামে এ আন্দোলন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে যায়।

মিনেসোটার হেনেপিন কাউন্টি আদালত তিনটি অভিযোগেই ডেরেক শোভিনকে দোষী সাব্যস্ত করেছেন। এগুলো ‘সেকেন্ড ডিগ্রি’ খুন, ‘থার্ড ডিগ্রি’ খুন এবং ‘সেকেন্ড ডিগ্রি’ নরহত্যা।

আইন অনুযায়ী ‘সেকেন্ড ডিগ্রি’ খুনের জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়। ‘থার্ড ডিগ্রি’ খুনের জন্য সর্বোচ্চ কারাদণ্ড হয় ২৫ বছরের। অন্যদিকে ‘সেকেন্ড ডিগ্রি’ নরহত্যার দায়ে ১০ বছরের কারাদণ্ড বা ২০ হাজার ডলার জরিমানা।

এই বিচার প্রক্রিয়ায় তিন সপ্তাহ সময় নেন ১২ বিচারকের সমন্বয়ে গঠিত আদালত। বিচারকদের ছয়জন শ্বেতাঙ্গ আর অন্যরা কৃষ্ণাঙ্গসহ অন্যান্য জাতিগোষ্ঠীর। রায়ের সিদ্ধান্তে পৌঁছাতে তারা ১০ ঘণ্টা সময় নেন।

পরবর্তী আট সপ্তাহের মধ্যে শোভিনের কারাদণ্ডাদেশ ঘোষণা করা হবে। তাৎক্ষণিক জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

রায়ের প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এটা ‘গুরুত্বপূর্ণ পরিবর্তনের মুহূর্ত’ হয়ে থাকবে বলে তিনি আশা করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২১ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর