thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ৩১ চৈত্র ১৪২৮,  ৩ শাওয়াল ১৪৪২

গঠিত হচ্ছে ২০ হাজার কোটির টাকার ‘শেয়ারবাজার স্থিতিশীল তহবিল’

২০২১ মে ০৪ ১২:১২:৩৯
গঠিত হচ্ছে ২০ হাজার কোটির টাকার ‘শেয়ারবাজার স্থিতিশীল তহবিল’

দ্য রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানি ও মিউচুয়্যাল ফান্ডে পড়ে থাকা অলস টাকা নিয়ে গঠিত হচ্ছে ‘শেয়ারবাজার স্থিতিশীল তহবিল’। বিএসইসির ৭৭২তম সভায় এ তহবিল গঠনের প্রস্তাব অনুমোদন করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে এ তহবিলের আকার হবে ২০ হাজার কোটির টাকার মতো। শীঘ্রই ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড রুলস, ২০২১ এর গেজেটে প্রকাশ করা হবে বলে জানিয়েছে কমিশন।

কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিএসইসি ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড রুলস, ২০২১ এর খসড়া জনমত যাচাই পরবর্তী অনুমোদন করেছে। অতি শীঘ্রই তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

ফান্ড পরিচালনায় ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হবে। কমিটিতে বিএসইসি থেকে চার জন, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) ও সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) থেকে একজন করে প্রতিনিধি থাকতে পারে বলে জানা গেছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানি ও মিউচুয়্যাল ফান্ডের বিতরণ না হওয়া লভ্যাংশ নিয়ে এ ফান্ড গঠিত হবে। আইন করে এসব লভ্যাংশ প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তহবিলে নিয়ে আসা হবে। বর্তমানে পুঁজিবাজারের বিভিন্ন প্রতিষ্ঠানের হাতে প্রায় ২০ হাজার কোটি টাকার সমমূল্যের বিতরণ না হওয়া লভ্যাংশ রয়েছে। যার মধ্যে নগদ লভ্যাংশের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকার। আর বোনাস লভ্যাংশের বাজার মূল্য প্রায় ১৭ হাজার কোটি টাকা।

শেয়ারবাজারকে সাপোর্ট দিতে এ ফান্ড গঠন করা হচ্ছে বলে জানা গেছে।

দ্য রিপোর্ট/এএস/৪মে ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর