thereport24.com
ঢাকা, শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮,  ২৭ জিলহজ ১৪৪২

ব্ল্যাড প্রেশার মেশিন কিভাবে ব্যবহার করবেন ?

২০২১ মে ০৭ ০০:১৪:২৪
ব্ল্যাড প্রেশার মেশিন কিভাবে ব্যবহার করবেন ?

স্বাস্থ্য রিপোর্ট: যারা ব্লাড পেশারের রোগী রয়েছেন তাদের পেশার নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরী কারণ হঠাৎ করে পেশার বেড়ে গেলে বা অত্যন্ত কমে গেলে রোগীর জন্য বড় ধরনের ঝুকির সম্ভবানা রয়েছে যেমন:- হৃদপিন্ডের কার্যহীন বা হার্টফেইলিউর, বুকে ব্যাথা, স্টক, কিডনী রোগ ইত্যাদির মত বড় ধরনের রোগের প্রবল সম্ভবাবনা রয়েছে। আর ব্লাড পেশার নিয়ন্ত্রণে রাখার জন্য সর্ব উৎকৃষ্ট প্রন্থা হলো তা ব্লাড পেশার মেশিনের সাহায্যে নিয়মিত মেপে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা।

আমরা অনেকে ডাক্তারের ফার্মেসীতে কিংবা চেম্বারে গিয়ে নিয়মিত পেশার মেপে থাকি তবে সেটা সবসময় নানা কারণে করা হয়ে উঠে না যার ফলে দেখা যায় বেশ অনেকদিন ধরেই পেশার না মাপার ফলে আসতে আসতে সেটা নিয়ন্ত্রণের বাহিরে গিয়ে বড় ধরনের সমস্যা সৃষ্টি হয়। তাদরে জন্যই একটি সহজ সমাধান হতে পারে নিজেই বাড়িতে একটি ব্লাড পেশার মাপার মেশিন কিনে নিয়মিত মাপার ব্যবস্থা করা। তবে এক্ষেত্রে অনেকে ভয়ে থাকেন যে সে বা তার বাসার লোকজন কি ব্লাড পেশার মাপার মেশিনটি সঠিক ভাবে ব্যবহার করতে পারবে কিনা। তবে প্রকৃতপক্ষে ব্লাড পেশার মেশিন ব্যবহার খুবই সহজ একটি কাজ। তাহলে চলুন জেনে নেই ব্লাড পেশার মাপার মেশিননটির ব্যবহার।

১/ রক্ত চাপ মাপার আগে রোগীকে আরাম করে একটি চেয়ারে উপার হেলান দিয়ে বসিয়ে বা বিছানায় শুয়িয়ে নিতে হবে।

২/ তারপর রোগীর যে কোন এক হাতের কুনুইয়ের ঠিক ২.৫ মিলিমিটার উপরে ব্লাড পেশার মাপার যে কাফটি রয়েছে তা পেচিয়ে বেধে নিতে হবে। এক্ষেত্রে সেটি এমনভাবে বাধতে হবে যাতে সেটি খুব বেশি টাইট বা খুব বেশি ঢিলা না হয়ে পরে। অবশ্যই মেশিন কিনার সময়ই আপনার রোগীর হাতের সাইজ বা কাছাকাছি সাইজের কাফ কিনার চেষ্টা করুন।

৩/ কাফটি বাধার সময় রোগীর হাতের জামা অবশ্যই উপরের দিকে উঠিয়ে তারপর রোগীর বাহুতে সরাসরি কাফটি বাধতে হবে।

৩/ তারপর সেই হাতের ব্রাকিয়াল ধমনির অবস্থান নির্ণয় করে স্টেথোস্কোপের ডায়াফ্রামটি বসাতে হবে।

৪/ অবশ্যই মেশিনের মিটারস্কেলটি সমতলে রাখতে হবে।

৫/ যদি কোন কারণে প্রকৃত সিস্টোলিক প্রেশারও শব্দের মধ্যে কোন গ্যাপ তৈরি হয় তাহলে সেখানে পালপেটরি মেথডে পেশার দেখতে হবে।

দ্য রিপোর্ট/স্বাস্থ্য

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর