thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১,  ১৩ রবিউল আউয়াল 1446

পাকিস্তানের বেসরকারি স্কুলে নিষিদ্ধ ‘আই অ্যাম মালালা’

২০১৩ নভেম্বর ১১ ১৩:৩৩:৩৯
পাকিস্তানের বেসরকারি স্কুলে নিষিদ্ধ ‘আই অ্যাম মালালা’

দিরিপোর্ট২৪ ডেস্ক : পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের লেখা আত্মজীবনীমূলক বই ‘আই অ্যাম মালালা’ দেশটির বেশ কয়েকটি বেসরকারি বিদ্যালয়ে নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

অল পাকিস্তান প্রাইভেট স্কুলস ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আদেব জাভেদানি তার সংস্থার নিয়ন্ত্রণাধীন বেসরকারি বিদ্যালয়ে বইটি নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মালালা পাকিস্তানের নয়, পশ্চিমাদের প্রতিনিধি।

অল পাকিস্তান প্রাইভেট স্কুলস ফেডারেশনের চেয়্যারম্যান কাশিফ মির্জাও তাদের সংস্থার মালিকানাধীন বিদ্যালয়গুলো বইটি নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘মালালা হয়তো শিশুদের কাছে রোল মডেল। তবে তার বই তাকে বিতর্কিত করে তুলেছে। বইটির সাহায্যে মালালা পশ্চিমা শক্তির হাতিয়ারে পরিণত হয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমরা মালালার বিরোধী নই। ও তো আমাদেরই সন্তান। তবে, তার বইটি নিয়ে সে নিজেই দ্বিধাগ্রস্ত।’

তিনি বলেন, বইটিতে মালালা ইসলামের প্রতি যথাযথ সম্মান দেখায়নি। কারণ বইটিতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর নামের শেষে (সা.) শব্দটি যোগ করা হয়নি। মুসলিম বিশ্বের অনেক জায়গায় এটাই রীতি।

নারীশিক্ষার ওপর তালেবানি নিষেধাজ্ঞা জারির বিরুদ্ধে বিবিসি অনলাইনের ব্লগে গুল মাকাই ছদ্মনামে লেখালেখি করে পরিচিত হয়ে ওঠে মালালা। একইসঙ্গে সে তালেবানের চক্ষুশূলেও পরিণত হয়। গতবছরের ৯ অক্টোবর স্কুল থেকে ফেরার পথে মালালাকে গুলি করে তালেবান সদস্যরা। ১০ অক্টোবর পেশোয়ারের একটি হাসপাতালে অস্ত্রোপচার করে তার গুলি অপসারণ করা হয়। সেখানে তার অবস্থার অবনতি ঘটলে উন্নত চিকিৎসার জন্যতাকে কুইন এলিজাবেথ হাসপাতালে স্থানান্তর করা হয়। এরপরই বিশ্বব্যাপী পরিচিত হয়ে ওঠে পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই। সূত্র: আল-জাজিরা।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর