thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

৮৯ শতাংশ বেতন, ৯২ শতাংশ বোনাস পরিশোধ হয়েছে : বিজিএমইএ

২০২১ মে ১০ ২০:৪৮:৫২
৮৯ শতাংশ বেতন, ৯২ শতাংশ বোনাস পরিশোধ হয়েছে : বিজিএমইএ

দ্য রিপোর্ট প্রতিবেদক: সরকার নির্ধারিত সময়ে সোমবার (১০ মে) পর্যন্ত তৈরি পোশাক রপ্তানি খাতের মোট শ্রমিকের মধ্যে ৮৯ শতাংশ শ্রমিকের বেতন এবং ৯২ শতাংশ বোনাস পরিশোধ করা হয়েছে।

সোমবার (১০ মে) বিজিএমইএ’র সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম বলেন, নির্ধারিত সময়ে বেতন-বোনাস পরিশোধের জন্য বিজিএমইএ’র পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। তবে কর্মদিবস কম থাকায় অর্থাৎ শুক্র, শনি ও শবে কদরের ছুটির কারণে সব কারখানা মালিক তাদের শ্রমিকের পাওনা সম্পূর্ণ করতে পারেনি। আশা করছি অল্প সময়ের মধ্যে তা সমাধান হয়ে যাবে।

শ্রমিকদের ছুটির বিষয়ে তিনি বলেন, সরকারের নির্দেশনায় শ্রমিকদের ছুটি ৩দিন। এর বাইরে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শ্রমিকের পাওনা ছুটির সঙ্গে সমন্বয় করা যাবে। তবে ছুটির দিন বাড়লেও শ্রমিকরা তাদের কর্ম এলাকা ত্যাগ করতে পারবেন না।

কারণ হিসেবে তিনি বলেন, করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে সবার সচেতন হওয়া দরকার। শ্রমিক ভাই-বোনদের জীবনের ঝুঁকি কমাতে, সুরক্ষার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করছি শ্রমিকরা নিজেদের স্বার্থে, জীবন-জীবিকার স্বার্থে কর্ম এলাকায় ঈদ উদযাপন করবেন।

এর আগে গত ২৯ এপ্রিল ত্রিপক্ষীয় পরামর্শ কমিটির সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ঘোষণা দিয়েছিলেন, ১০ মে মধ্যে গার্মেন্টসসহ সব সেক্টরের শ্রমিকদের ঈদুল ফিতরের বোনাস এবং এপ্রিল মাসসহ যদি কোনো মাসের বেতন বকেয়া থাকে তা পরিশোধ করতে হবে। সভায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও মালিক ও শ্রমিকদের প্রতিনিধিরা অংশ নেন।

(দ্য রিপোর্ট/আরজেড/১০ মে, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর