thereport24.com
ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮,  ১৩ জিলকদ  ১৪৪২

মেহেদীর রঙ গাঢ় করার কিছু কৌশল

২০২১ মে ১১ ০৮:২৩:২৪
মেহেদীর রঙ গাঢ় করার কিছু কৌশল

দ্য রিপোর্ট ডেস্ক: আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে ঈদের। ঈদের একটি বিশেষ আয়োজন ও আনন্দ নির্ভর করে মেহেদী দেওয়াকে কেন্দ্র করে। ঈদের রাতের মেহেদী এখন থেকেই অনেকের চিন্তার একটা বড় অংশ জুড়ে রয়েছে। কেউ পার্লারে, কেউ অভিজ্ঞ কারও কাছে গিয়ে মেহেদী দিয়ে থাকেন। কিন্তু এই করোনাকালীন সময়ের ঈদে হয়তো তা আর সম্ভব হবেনা। তাছাড়া মেহেদীর রঙ ঠিক ঠাক না হলে যেন ঈদ আনন্দের এক অংশ বৃথা হয়ে যায়। তাই মেহেদীর রঙ গাঢ় করার কিছু কৌশল জেনে নিন এবং এই করোনাকালীন ঈদের নিজের হাত সহ পরিবারের সকলের হাত রাঙিয়ে তুলুন মেহেদীর রঙে।

১। মেহেদি লাগানোর পরে যখন মেহেদি একটু একটু করে শুকাতে শুরু করবে তখন একটি পাত্রে সামান্য লেবুর রস আর চিনি মিশিয়ে তুলার বল দিয়ে রস টা নিয়ে হাতে মিশ্রণটি লাগান। মেহেদির উপর ঘষা ঘষি করবেন না। আলতো করে শুকিয়ে যাওয়া মেহেদির একটু উপর থেকে তুলার বল চিপে ফোটা ফোটা করে লেবু আর চিনির মিশ্রণটি পুরো হাতে লাগাবেন। লেবুর রস মেহেদির রঙটা পুরোপুরি মেহেদির পেস্ট থেকে বের করতে সাহায্য করে আর চিনি সেই রঙ আর মেহেদি অনেক্ষণ হাতে আটকে রাখতে সাহায্য করে।

২। রাতে ঘুমাতে যাওয়ার ২/৩ ঘণ্টা আগে লাগান, এবং সারা রাত হাতে মেহেদি রেখে দিন। মেহেদি শুকিয়ে গেলেও হাত ধুবেন না। আপনা আপনি কিছু পড়ে যাবে আর বাকি গুলো হাতে রেখেই ঘুমাতে পারেন অথবা হাত ঘষে মেহেদি ফেলে দিতে পারেন। অন্তত ৮ ঘণ্টা পানি থেকে হাত দূরে রাখুন। যত দেরীতে পানি লাগাবেন হাতে তত বেশি রঙ গাঢ় হবে।

৩। রঙ গাঢ় করার আরেকটি উপায় হলো চুলার কাছে দাঁড়িয়ে মেহেদি শুকানো অথবা হেয়ার ড্রায়ারের সাহায্যে মেহেদি শুকানো। শুকিয়ে গেলে মেহেদি ফেলে দিবেন না। লেবু আর চিনির মিশ্রণ দিয়ে যতক্ষণ পারেন রাখবেন।

৪। পুরো হাতে চিকন করে ডিজাইন না করে কিছু কিছু ডিজাইন ভরাট করে দেয়া উচিত। তাহলে মেহেদির রঙ টা বেশি ফুটে উঠবে।

৫। মেহেদি তুলে ফেলার পর ভিক্স বাম লাগান এবং ৪/৫ ঘণ্টা হাতে রেখে দিন। এতে নিলগিরি তেল থাকে যা রঙ গাঢ় করবে।

৬। মেহেদি একটু শুকিয়ে আসা শুরু করলে জিরা ভেজানো পানিও দিতে পারেন। এতেও রঙ হবে।

৭। ব্যথা কমানোর বিভিন্ন বাম দিলেও বলা হয় যে মেহেদির রঙ গাঢ় হয়। ধারণা করা হয় যে ব্যথা কমানোর বাম ত্বকের নিচে তাপ তৈরির মাধ্যমে মেহেদির রঙ গাঢ় করে তুলে।

৮। চুলার উপর একটি শুকনো তাওয়ায় কয়েকটি লবঙ্গ রেখে দিন। মেহেদি তোলার পর হাত ২ টি গরম তাওয়া থেকে একটু দূরে রেখে হালকা ভাপ লাগান হাতে। এতে রঙ গাঢ় হবে।

৯। মেহেদি পাতা সরাসরি বেটে হাতে দিলে অনেকের হাতে কমলা রঙ হয়ে থাকে। এক্ষেত্রে নিচের যে কোনটি করা যাতে পারে –

*মেহেদি পাতা বাটার আগে মেহেদি পাতা গুলো সারা রাত গরম পানিতে ডুবিয়ে রাখতে হবে।

*চা পাতা জ্বাল দিয়ে সেটার মধ্যে সারা রাত মেহেদি পাতা বা মেহেদি গুঁড়ো রেখে দিন। পরের দিন বেটে হাতে লাগালে গাঢ় রঙ হবে।

*এক চা চামচ কফি পাউডার মিশিয়ে নিন মেহেদি গুঁড়োর সাথে। এতেও মেহেদির রঙ গাঢ় হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/১১ মে, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর