thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮,  ১২ জিলকদ  ১৪৪২

গাজায় ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ২০

২০২১ মে ১১ ০৮:২৫:১৭
গাজায় ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ২০

দ্য রিপোর্ট ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ৯ শিশুসহ অন্তত ২০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। সোমবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে এ হামলার ঘটনা ঘটে। খবর আরব নিউজ ও ডেইলি সাবাহ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সোমবার বিকালে গাজার হামাস অধ্যুষিত উপকূলবর্তী এলাকা থেকে ইসরায়েলের দিকে রকেট হামলা চালানো হয়। এরপর সন্ধ্যার দিকে ইসরায়েলের বিমানবাহিনী গাজার উত্তরাঞ্চলে বিমান হামলা চালায়। এতে ৯ জন শিশুসহ ২০ জন নিহত হয়। এ সময় বিভিন্ন স্থাপনাসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

ইসরায়েলের সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস জানান, তারা (ইসরায়েলি বাহিনী) গাজায় সামরিক লক্ষ্যবস্তুতে আক্রমণ শুরু করেছে।

হামলার পর প্রতিক্রিয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেছেন, হামাস সহ্যের সীমা অতিক্রম করেছে। তারা রেডলাইন অতিক্রম করায় ইসরায়েল পাল্টা জবাব দিতে শুরু করেছে। ইসরায়েল সর্বোচ্চ শক্তি নিয়ে পাল্টা জবাব দেবে। যারা ইসরায়েলে আক্রমণ করবে, তাদের অবশ্যই চরম মূল্য দিতে হবে।

উল্লেখ্য, জেরুজালেমে পবিত্র মসজিদ আল-আকসায় টানা তিনদিন ধরে নিরপরাধ ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালাচ্ছে ইহুদিবাদী ইসরাইলি সেনারা।

সোমবার সকালেও একদল ইসরাইলি সেনা অস্ত্রশস্ত্র নিয়ে আল-আকসায় ঢুকে পড়ে।এসময় ফিলিস্তিনিরা তাদের বাধা দিলে তাদের ওপর গুলিবর্ষণ করে ইসরাইলি বাহিনী।

এ ঘটনায় জেরুজালেমে প্রতিবাদ করছে ফিলিস্তিনিরা। এ সময় প্রতিবাদকারীদের ওপর চলন্ত একটি প্রাইভেট কার উঠিয়ে দিয়েছে এক ইসরাইলি। ভিডিওতে দেখা যায়, এক ইসরাইলি সজোরে গাড়ি চালিয়ে এক ফিলিস্তিনি প্রতিবাদকারীর ওপর উঠিয়ে দেয়। পরে সেখানে থাকা অন্যরা প্রতিবাদ করে। পরে এক ইসরাইলি পুলিশ এসে হামলাকারীকে রক্ষা করতে ফিলিস্তিনিদের ওপর অস্ত্র তাক করে।

এর আগে সকালে আল-আকসায় ঢুকে গুলিবর্ষণ ছাড়াও টিয়ারগ্যাস এবং সাউন্ড গ্রেনেড ছোড়ে ইসরাইলি বাহিনী।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, এতে অর্ধ শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন।

১৯৬৭ সালে জেরুজালেমের একটি অংশ দখল করে ইসরাইলিরা।এ দিবসটির স্মরণে প্রতিবছর ১০ মে জেরুজালেমে পতাকা মিছিল বের করে ইহুদিরা।

আজ সোমবার সকালেও এ পতাকা মিছিল বের করে আল-আকসা দখল করতে যায় ইহুদিবাদীরা।এ সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে জড়ায় ইহুদিরা।

ইসরাইলি আদালতের সহযোগিতা নিয়ে দখলদার ইসরাইলি বাহিনী বেশ কয়েকদিন ধরে শেখ জাররাহ শরণার্থী শিবিরের ফিলিস্তিনি নাগরিকদের উচ্ছেদ এবং তাদের ঘর-বাড়ি ধ্বংস করছে।

সেখানে নতুন একটি ইহুদি বসতি স্থাপন করার পরিকল্পনা নিয়ে এই কাজ করছে তেলআবিব। গত কয়েকদিনে ইসরাইলি সেনা ও অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিরা ফিলিস্তিনিদের সেখান থেকে জোর করে বের করে দেয়ার চেষ্টা করে। এ নিয়ে দফায় দফায় সংঘর্ষ হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/১১ মে, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর