thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

মালয়েশিয়ায় ঈদ কাল

২০২১ মে ১২ ১০:৫৩:৩০
মালয়েশিয়ায় ঈদ কাল

দ্য রিপোর্ট ডেস্ক: শাওয়াল মাসের চাঁদ মঙ্গলবার (১১ মে) দেখা না যাওয়ায় মালয়েশিয়ায় এবার ঈদুল ফিতর আগামীকাল (বৃহস্পতিবার, ১৩ মে) উদযাপন করা হবে। দেশটিতে চলমান লকডাউনের মধ্যেও মসজিদ ও সুরাওগুলোতে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। মালয়েশিয়া কর্তৃপক্ষের বরাতে গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এ বছর ঈদ উপলক্ষে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করা হলেও স্বাস্থ্যবিধি মেনে ৫০ জনের মধ্যে সীমাবদ্ধ থেকে মসজিদ বা সুরাও'তে ঈদের নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। সেইসঙ্গে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। এসব নির্দেশনা না মানলে ‘আইনগত ব্যবস্থা’ নেওয়ার কথা বলা হয়েছে।

আরবি পঞ্জিকা মেনে এক মাস রোজা পালন শেষে শাওয়াল মাসের প্রথম দিন ঈদুল ফিতর উদযাপন করবেন বিশ্বের মুসলমানরা। এটাই মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব। যদিও গত বছরের ন্যায় এবারও ঈদ এসেছে করোনাভাইরাস মহামারির মধ্যে। ফলে মালয়েশিয়া জুড়ে প্রবাসীদের আনন্দের ঈদে মিশেছে বিষাদের ছায়া।

এদিকে দেশটিতে মঙ্গলবার (১১ মে) দুপুর পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৭৩ জন এবং মৃত্যু হয়েছে ২২ জনের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪৮ হাজার ৪৫৭ জন।

এখন পর্যন্ত দেশটিতে করোনায় মারা গেছেন ১ হাজার ৭২২ জন এবং সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ লাখ ৮ হাজার ২৩৬ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/১২ মে, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর