thereport24.com
ঢাকা, বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮,  ১৮ জিলহজ ১৪৪২

সাংবাদিক শারমীন রিনভীর রোটারি হিরো অ্যাওয়ার্ড লাভ 

২০২১ জুন ১৫ ২৩:১৮:৪৮
সাংবাদিক শারমীন রিনভীর রোটারি হিরো অ্যাওয়ার্ড লাভ 

দ্য রিপোর্ট প্রতিবেদক:করোনাকালে মৃত্যু ঝুঁকি নিয়ে মানুষের পাশে থেকে কাজ করার স্বীকৃতি হিসেবে রোটারি ইন্টারন্যাশনালের কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ড পেলেন সাংবাদিক শারমীন রিনভী ।১৪ জুন, সোমবার রোটারি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়। আগামী ১৮ জুন শারমীন রিভীর হাতে এই পুরষ্কার তুলে দেয়ার কথা রয়েছে।

শারমীন রিনভী ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফ এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন । সর্বশেষ তিনি বেসরকারি টোলিভিশন চ্যানেল বাংলা ভিশনের বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

জানা যায়, বাংলাদেশে রোটারী ইন্টারন্যাশনালের প্রায় ৪০০ টিরও বেশি ক্লাবের প্রায় আট হাজারের মতো কর্মকর্তা রয়েছে যারা করোনাকালে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে মানুষকে নানানভাবে সাহায্য-সহযোগীতা করেছেন। এই আট হাজার জনের মধ্যে ৩০ জনকে কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ড দেয়া হচ্ছে এ বছর। রোটারী ক্লাব অব ঢাকা উদয়নের ৩২৮১ অঞ্চলে শারমীন রিনভী, মীর আহসান এবং তানভীর হাসনাইন সুমিত কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছেন।

করোনা মহামারির শুরু থেকেই দরিদ্র-ছিন্নমূল মানুষের পাশে ছিলেন রোটারিয়ান শারমীন রিনভী। অসহায় মানুষের স্বাস্থ্য, শিক্ষা, খাদ্যসহ নানান সামজসেবা মূলক কর্মকান্ডের মাধ্যমে মানুষের পাশে থেকে তাদের জীবন-জীবিকা নির্বাহে সহায়তা করেন তিনি।

এ বিষয়ে শারমীন রিনভী বলেন, করোনার সময় চারিদিকে যখন সংকট তখন আমরা এতিম শিশুদের পাশে দাঁড়িয়েছি। তাদের খাবারের ব্যবস্থা করেছি। রোজার মাসে, ঈদের সময় আমরা খাবার বিতরণ করেছি। শিশুদের মাঝে ঈদবস্ত্র বিতরণ করেছি। অনেকে দেখা গেছে লকডাউনের কারণে বের হতে পারছে না। আমরা তাদের বাসায় গিয়ে খাবার সামগ্রী দিয়ে এসেছি। আমি এসব সমাজসেবা কর্মকান্ডের পাশাপাশি এই কাজগুলো প্রচারও করেছি।

পুরষ্কার পাওয়ার ব্যাপারে আনন্দ প্রকাশ করে তিনি বলেন, পুলিশ, সাংবাদিক, ডাক্তারসহ আমরা এই করোনাকালে জীবনের ঝুঁকি নিয়ে বাইরে গিয়ে কাজ করছি। আমরা সবাইই কিন্তু মানুষের জন্য কাজ করছি। সেই কাজের প্রেক্ষিতে সেই সম্মানটা যদি দেয়া হয় তখন কাজটা স্বার্থক মনে হয়। কাজ করতে গিয়ে দেশে এবং বিদেশে অনেক ধরনের পুরষ্কার পেয়েছি আমি। অ্যাওয়ার্ডের অর্থনৈতিক মূল্য কোন বড় ব্যাপার না কারণ এটা আমার মানুষের জন্য আমার পরিশ্রমের একটা স্বীকৃতি। বাংলাদেশের মতো দেশে যেখানে কেউ কাউকে সম্মানই দিতে চায় না সেখানে এরকম একটা সম্মামনা পেয়ে আমি অনেক আনন্দিত।

রোটারী ইন্টারন্যাশনালের প্রাক্তন গভর্নর এবং জুড়ি বোর্ডের চেয়ারম্যান সারাদেশ থেকে করোনা মহামারীতে যারা কাজ করেছে তাদের মধ্য থেকে ৩০ জনকে নির্বাচিত করেছেন। জানতে চাইলে রোটারী ইন্টারন্যাশনালের পক্ষ থেকে বলা হয় সমগ্র করোনাকালে রোটারী ক্লাব অব ঢাকা উদয়নের শারমীন রিনভী, মীর আহসান এবং তানভীর হাসনাইন সুমিতের কাজ বিশেষভাবে তাদের নজর কেড়েছে। তারা করোনাকালে খাবার, মাস্ক, হ্যান্ড স্যানিটাজার, ফেসশিল্ডসহ নানান প্রয়োজনীয় জিনিসপত্র মানুষের মাঝে বিতরণ করার সময় নিরলসভাবে কাজ করেছে। সে কারণে এই কাজের স্বীকৃতি স্বরুপ তাদেরকে কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়েছে।

উল্লেখ্য, সাংবাদিক শারমীন রিনভী প্রায় ২৬ বছর সাংবাদিকতা করেছেন। এই দীর্ঘ ২৬ বছরে তিনি চ্যানেল আই, বাংলাভিশনসহ মূলধারার বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। বর্তমানে ফ্রিল্যান্স সাংবাদিকতা করার পাশাপাশি রোটারী ক্লাব অব ঢাকা উদয়নে সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি।

দ্য রিপোর্ট/এএস/১৫জুন ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

গণমাধ্যমের খবর এর সর্বশেষ খবর

গণমাধ্যমের খবর - এর সব খবর