thereport24.com
ঢাকা, বুধবার, ৪ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮,  ২৫ জিলহজ ১৪৪২

সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমা ৫ হাজার ৪০০ কোটি টাকা

২০২১ জুন ১৮ ২০:০৩:০৮
সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমা ৫ হাজার ৪০০ কোটি টাকা

দ্য রিপোর্ট ডেস্ক: সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে (সুইস ব্যাংক) বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ হাজার ৪০০ কোটি টাকা জমা রাখার হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

গতকাল বৃহস্পতিবার (১৭ জুন) সুইস ন্যাশনাল ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশি ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ৫৭ কোটি ৩ লাখ সুইস ফ্রাঁ জমা রয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ৪০০ কোটি টাকা।

সুইস ব্যাংকে অর্থ নিরাপদ এমন বিশ্বাসে বাংলাদেশিরা বিভিন্ন সময় অথ পাচার করে থাকেন বলে ধারণা করা হয়। কিন্তু অর্থ পাচারের সুনির্দিষ্ট কোনো প্রমাণ পাওয়া যায় না। এমনকি সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশিদের মধ্যে কার কতো টাকা জমা রাখছেন সেটির তথ্যও কোনো সংস্থাকে দেওয়া হয় না। সুইস ব্যাংক গ্রাহকের তথ্যের গোপনীয়তা বজায় রাখার কারণে বাংলাদেশিদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

সুইস ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর জমা রাখা টাকার আলাদা আলাদা কোনো তথ্য দেয়নি। গোপনীয়তার স্বার্থে সব ডাটা একত্রিত করে প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের কোনো নাগরিক বা প্রতিষ্ঠান যদি নিজের বদলে অন্য দেশের নামে অর্থ গচ্ছিত রেখে থাকে, তাহলে তা এই হিসাবের মধ্যে আসেনি। একইভাবে সুইস ব্যাংকে গচ্ছিত রাখা মূল্যবান শিল্পকর্ম, স্বর্ণ বা দুর্লভ সামগ্রীর আর্থিক মূল্যমান হিসাব করে এখানে অন্তর্ভুক্ত করা হয়নি। অনেক দেশের নাগরিকই মূল্যবান সামগ্রী সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকের ভল্টে রেখে থাকেন।

(দ্য রিপোর্ট/আরজেড/১৭ জুন, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর