thereport24.com
ঢাকা, শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮,  ২৭ জিলহজ ১৪৪২

পুঁজিবাজারের উজ্জ্বল ভবিষ্যৎ দেখতে পাচ্ছি : সালমান এফ রহমান

২০২১ জুন ১৯ ১২:২২:৫০
পুঁজিবাজারের উজ্জ্বল ভবিষ্যৎ দেখতে পাচ্ছি : সালমান এফ রহমান

দ্য রিপোর্ট প্রতিবেদক: ‘বাংলাদেশের পুঁজিবাজার যেভাবে এগোচ্ছে, বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন যেভাবে নিরলসভাবে কাজ করে যাচ্ছে- তাতে বাংলাদেশের পুঁজিবাজারের জন্য খুব ভাল ভবিষ্যৎ অপেক্ষা করছে’। শনিবার ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্ট ফোরাম এবং বাংলাদেশ মার্সেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন কর্তৃক আয়োজিত ‘বাজেট পরবর্তী আলোচনা এবং পুঁজিবাজারের উন্নতিকল্পে রোডম্যাপ’ শীর্ষক এক ওয়েবেইনারে প্রধান অতিথীর বক্তব্যেপ্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানএসব কথা বলেন।

তিনি বলেন,২০২১-২২ অর্থবছরের বাজেটে পুঁজিবাজার নিয়ে যেসব বিষয় উঠে এসেছে সেটা ইতিবাচক ।তবে, আরও কিছু বিষয় আমলে নেওয়ার যে দাবি উঠেছে সেটা যৌক্তিক। চূড়ান্ত বাজেটে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করহার ব্যবধান বাড়ানোসহমার্চেন্ট ব্যাংকের করহার কমানো লভ্যাংশে দ্বৈত করহার প্রত্যাহার এবং, অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগসহ যেসব প্রস্তাব করা হয়েছে - সেগুলো যুক্তি সংগত ।তবে, সরকারকে সব বিষয়েই নজর রাখতে হয়। সরকারকে রেভিনিউয়ের দিকে নজর রাখতে হয় উল্লেখ করে তিনি বলেন – বাংলাদেশে টেক্স টু জিডিপি রেশিও পাকিস্তানের চেয়েও কম। টেক্স বেনিফিট দেওয়ার প্রয়োজন থাকলেও সরকারকে রেভিনিউ বাড়াতে হয় ।

বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের বিষয়ে তিনি বলেন -গত ১ বছর ধরে শেয়ারবাজারে নতুন ধরন দেখা যাচ্ছে।ইক্যুইটি ভিত্তিক মার্কেট থেকে বেরিয়ে আসার চেষ্টা করা হচ্ছে । নতুন কমিশন বেশ কিছু বিষয় নিয়ে কাজ করছে। এতে একদিকে যেমন বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে তেমনি পুঁজিবাজারে মুলধনের পরিমানও বেড়ে গেছে। এর ফলসরুপ আমরা ঢাকা স্টক এক্সচেঞ্জকে সারা বিশ্বের সেরা বাজার হিসেবে দেখতে পাচ্ছি।

এ সময় তিনি ইক্যুইটি মার্কেটের প্রয়োজনীয়তা স্বীকার করে বন্ড মার্কেটের প্রসার নিয়েও গুরত্বারোপ করেন।তিনি বলেন –এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক একটি সুকুক বন্ড ছেড়েছে । এতে সাড়া পাওয়া গেছে। বাজারে আরও অনেক প্রোডাক্ট আনার বিষয়ে কাজ হচ্ছে বলেও জানান তিনি।

শেয়ারবাজার ভাল হওয়ার সঙ্গে সঙ্গে স্টেকহোল্ডারদের দায়িত্ব বাড়বে উল্লেখ করে তিনি বলেন - দেশের ঊভয় স্টক এক্সচেঞ্জের ম্যানেজমেন্টের সক্ষমতা বাড়াতে হবে। এছাড়া বিশ্বের উন্নত দেশগুলোর শেয়ারবাজার যেভাবে পরিচালিত হয় আমাদেরকেও সেভাবে ভাবতে হবে।

সাংবাদিকদের পুঁজিবাজার নিয়ে সরব থাকার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন – সাংবাদিকরা পুঁজিবাজারে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি এই ওয়েবেইনার আয়োজন করার জন্য ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্ট ফোরাম এবং বাংলাদেশ মার্সেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনে নেতা কর্মীদের ধন্যবাদ জানান ।

ওয়েবেইনারে বিশেষ অতিথী হিসেবে বক্তব্যে রাখেন বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম । তিনি বলেন – বাজেটে কর কমানোর বিষয়ে ইঙ্গিত দেওয়া হয়েছে। এটাকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন আমরা বাজারের জন্য সঠিক পদক্ষেপ নিতে চাই ;আমরা ওয়েল গভার্ণ থাকতে চাই । বতর্মান বাজেটকে পুঁজিবাজারবান্ধব উল্লেখ করে তিনি বলেন –প্রধানমন্ত্রী সবদিকে নজর রেখে অর্থনীতির চাকা সচল রাখছেন। বাজারে নতুন বন্ড আসবে, সুকুক ছাড়া হবে উল্লেখ করে তিনি বলেন - বাজারের জন্য যা ভাল তাই করা হবে ।

অনুষ্ঠানেবাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন -গত ২০ বছর ধরে যে শেয়ারবাজার আমরা দেখে আসছি, সেখানে পরিবর্তন আনা দরকার। এজন্য নতুন প্রোডাক্ট আনা ও স্ট্র্যাটেজি নিতে হবে ।

ওয়েবেইনারে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন - বাজেটে তালিকাভুক্ত কোম্পানির করহার কমানোর বিষয়টি ছাড়া পুঁজিবাজারের জন্য অন্যান্য প্রত্যাশিত বিষয়াদি বিবেচনায় নেওয়া হয়নি।তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করহার ব্যবধান ১৫ শতাংশ করার প্রস্তাব করেন তিনি।

ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্ট ফোরামের সাধারণ সম্পাদক মনির হোসাইনের সঞ্চালনায় ওয়েবেইনারে আরও বক্তব্য রাখেন – ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড.মো. ইউনুসুর রহমান ,চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ,ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের সভাপতি শরীফ আনোয়ার হোসাইন, এএমসি এসোসিয়েশনের সভাপতি ড. হাসান ইমাম, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের সভাপতি সায়েদুর রহমান,এবং ক্যাপিটাল মার্কেট এসোসিয়েশনের সভাপতি হাসান ইমাম রুবেল ।

দ্য রিপোর্ট/এএস/১৯ জুন ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর