thereport24.com
ঢাকা, শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮,  ১৪ জিলহজ ১৪৪২

মঙ্গলবার থেকে দেশের ৭ জেলায় লকডাউন

২০২১ জুন ২১ ১৮:৫৬:২২
মঙ্গলবার থেকে দেশের ৭ জেলায় লকডাউন

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনাভাইরাসের বিস্তার রোধে আগামী মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে দেশের ৭ জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। বুধবার (৩০ জুন) রাত ১২টা পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

আজ সোমবার (২১ জুন) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের জরুরি ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

জেলাগুলো হলো- মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, রাজবাড়ি, মাদারিপুর ও গোপালগঞ্জ।

এ সময় শুধুমাত্র আইন-শৃঙ্খলা ও জরুরি পরিষেবা যেমন-কৃষি উপকরণ, খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ-পানি-গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, গণমাধ্যম, বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস, তাদের কর্মচারী ও যানবাহন এবং পণ্যবাহী ট্রাকগুলো এ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

এই ৭ জেলায় কী কী বন্ধ থাকবে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সব বন্ধ থাকবে। মানুষও যাতায়াত করতে পারবে না। মালবাহী ট্রাক এবং অ্যাম্বুলেন্স ছাড়া কিছু চলবে না।

৭ জেলায় সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে কি না-জানতে চাইলে তিনি বলেন, ‘বলেইতো দিয়েছি, সব বন্ধ, শুধুমাত্র কয়েকটা সার্ভিস ছাড়া।’

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জেলাগুলো ব্লকড থাকবে, কেউ ঢুকতে পারবে না।’

মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, ‘কয়েকদিন ধরে করোনা সংক্রমণ বেড়ে চলেছে। তারই পরিপ্রেক্ষিতে আজকের সিদ্ধান্ত হয়েছে যে ঢাকাকে আমরা একটু কাট-অফ (বিচ্ছিন্ন) রাখতে চাই অন্য জেলার সঙ্গে।

‘ঢাকাকে নিরাপদ শুধু নয়, ঢাকার সঙ্গে কমিউনিকেশনটা যদি কাট-অফ হয় তাহলে এমনিতেই মুভমেন্ট অনেক কমে যাবে।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, সাতক্ষীরা, বাগেরহাটের মংলা, যশোর পৌরসভা, অভয়নগর, বেনাপোল, শার্শা, ঝিকরগাছা, কুষ্টিয়া সদর, চুয়াডাঙ্গার দামুড়হুদা, মেহেরপুরের পৌরসভার কয়েকটি ওয়ার্ড, মাগুরা পৌরসভা, রাজশাহী সিটি করপোরেশন, নাটোর পৌরসভা, সিংড়া, বগুড়া পৌরসভা, জয়পুরহাট পৌরসভা, কানাই, পাঁচবিঘা, নওগাঁর প্রতিটি উপজেলায় স্থানীয়ভাবে লকডাউন চলছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর বাইরে স্থানীয়ভাবে যেখানে করোনা সংক্রমণ পরিস্থিতি খারাপ হবে, সেখানে স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ক্ষমতা দেয়া হয়েছে।

ঢাকার অভ্যন্তর নিয়ে বিশেষ কোনো নির্দেশনা আছে কি না জানতে চাইলে খন্দকার আনোয়ারুল বলেন, ‘আমরা সন্ধ্যায় বসব, দেখি। একটা ভিডিও কনফারেন্স করব অন্য ডিভিশনের সঙ্গে। তবে ঢাকার বিষয়ে ইমিডিয়েট কোনো সিদ্ধান্ত আসবে না।’

এদিকে, করোনা সংক্রমণ প্রতিরোধে রবিবার (২০ জুন) মধ্যরাত থেকে কুষ্টিয়া ও নড়াইল জেলায় লকডাউন শুরু হয়েছে। বন্ধ রয়েছে গণপরিবহণ ও ব্যবসা প্রতিষ্ঠান। তবে, ওষুধ, কাঁচাবাজার ও নিত্যপণ্যের দোকান সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকছে।

এদিকে সোমবার (২১ জুন) সকাল থেকে ৭ দিনের লকডাউন শুরু হয়েছে ফরিদপুর সদর, ভাঙ্গা ও বোয়ালমারী পৌর এলাকায়। মধ্যরাত থেকে রাজবাড়ীর তিনটি পৌরসভায় চলছে লকডাউন।

এছাড়া, সাতক্ষীরায় তৃতীয় সপ্তাহের মত লকডাউন চলছে। ৭ জুন থেকে কঠোর বিধিনিষেধ চলছে জয়পুরহাট সদর, পাঁচবিবি ও কালাই পৌরসভায়। চুয়াডাঙ্গা সদর পৌরসভা ও আলুকদিয়া ইউনিয়নে সাতদিনের লকডাউন শুরু হয়েছে। এছাড়া নোয়াখালী পৌরসভা ও সদর উপজেলার ৬ ইউনিয়নে ৪ জুন থেকে চলছে লকডাউন। দিনাজপুর সদরে চলমান লকডাউনের মেয়াদ আরো ৭ দিন বাড়ানো হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২১ জুন, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর