thereport24.com
ঢাকা, শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮,  ২১ জিলহজ ১৪৪২

১০ দেশে শনাক্ত ভ'য়াবহ ডেল্টা প্লাস স্ট্রেইন, কাজ করছে না প্রচলিত চিকিৎসা

২০২১ জুন ২৩ ১৪:১২:৪৮
১০ দেশে শনাক্ত ভ'য়াবহ ডেল্টা প্লাস স্ট্রেইন, কাজ করছে না প্রচলিত চিকিৎসা

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের রেশ কাটতে না কাটতেই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা নিয়ে হাজির হয়েছে ডেল্টা প্লাস স্ট্রেইন। ইতোমধ্যেই ভারতের তিন রাজ্যে সংক্রমণ ছড়িয়েছে ওই নতুন স্ট্রেইনটি। মূল করোনার থেকে চরিত্র বদল করা ডেল্টা প্লাস স্ট্রেইনটি সংক্রমণের দিক দিয়ে প্রবল শক্তিশালী। বিশেষজ্ঞদের আশঙ্কা, একবার ওই স্ট্রেইন ছড়াতে শুরু করলে সেটিকে নিয়ন্ত্রণ করা কার্যত দুঃসাধ্য হয়ে দাঁড়াবে। খবর আনন্দবাজার পত্রিকার।

ইতোমধ্যেই ডেল্টা প্লাস স্ট্রেইনের কারণে সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে ব্রিটেনে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, পোলান্ড, সুইজারল্যান্ড, জাপানসহ ৯টি দেশে চোখ রাঙাচ্ছে ডেল্টা প্লাস। ভারতে ইতোমধ্যেই তিনটি রাজ্যে ২২ জন আক্রান্ত হয়েছে ওই স্ট্রেইনে। দুশ্চিন্তার বিষয় হলো, এত দিন যে পদ্ধতিতে করোনা রোগীদের চিকিৎসা হয়ে এসেছে, ডেল্টা প্লাসে আক্রান্তদের ক্ষেত্রে সেটাও কাজ করছে না।

আশঙ্কা করা হচ্ছে, ডেল্টা প্লাসের সংক্রমণকে শুরুতেই নিয়ন্ত্রণ করতে না পারলে দ্বিতীয় ঢেউয়ের চেয়েও বেশি মানুষ আক্রান্ত হতে পারে। অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সের (এইমস) প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়াসহ একাধিক বিশেষজ্ঞ বলছেন, যেভাবে লকডাউন উঠতেই কোভিড বিধিকে অগ্রাহ্য করে মানুষজন রাস্তায় নেমে পড়েছে, তাতে তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী এবং আগামী এক-দেড় মাসের মধ্যে তা ভারতে আছড়ে পড়বে।

ডেল্টা প্লাসকে রুখতে মহারাষ্ট্র, কেরালা ও মধ্যপ্রদেশকে সতর্ক করে দিয়েছে কেন্দ্র। স্বাস্থ্য মন্ত্রণালয় চিঠিতে জানিয়েছে, মহারাষ্ট্রের রত্নগিরি ও জলগাঁও, কেরালার পলক্কড় ও পঠানামথিট্টা এবং মধ্যপ্রদেশের ভোপাল ও শিবপুরী জেলার করোনা আক্রান্তদের নমুনার জিনোম সিকোয়েন্স করে ২২ জনের শরীরে ডেল্টা প্লাস স্ট্রেইনের সন্ধান পাওয়া গেছে। নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পল বলেন, অন্যান্য দেশে ডেল্টা স্ট্রেইনের কারণে অনেকে করোনা আক্রান্ত হয়েছে। এই স্ট্রেইন দ্রুতগতিতে ছড়ায় ও খুব অল্প সময়ে বহু মানুষকে আক্রমণ করে।

বিশেষজ্ঞদের মতে, ডেল্টা প্লাস স্ট্রেইনের সম্পর্কে এখনও বিশদ জানা সম্ভব হয়নি। বিশেষ করে এই স্ট্রেইন আগামীদিনে কিভাবে চরিত্র বদল করবে, তা নিয়েও কারও বিশেষ কোনও ধারণা নেই। ভারতে টিকাকরণে ব্যবহৃত মূল দুটি প্রতিষেধক কোভিশিল্ড ও কোভ্যাক্সিন ডেল্টা স্ট্রেইনের বিরুদ্ধে কার্যকরী হলেও ডেল্টা প্লাসের বিরুদ্ধে সেগুলোর কার্যকারিতা সম্পর্কে এখনও তেমন কিছুই জানাতে পারেননি স্বাস্থ্য কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৩ জুন, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর