thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

আনোয়ার গ্রুপের চেয়ারম্যান আর নেই

২০২১ আগস্ট ১৮ ০৯:৪৮:৩৬
আনোয়ার গ্রুপের চেয়ারম্যান আর নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আলহাজ আনোয়ার হোসেন মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। আনোয়ার গ্রুপের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

রাজধানীর পুরান ঢাকা লালবাগ এলাকার সাবেক সংসদ সদস্য ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন ২০১২ সাল থেকে ডিমেনশিয়া (স্মৃতিশক্তি হারানোর রোগ) ও বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

বুধবার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১০টায় মরহুমের জানাজা ধানমন্ডি ৭ নম্বর রোডে বাইতুল আমান জামে মসজিদে অনুষ্ঠিত হবে।

দেশের পুরোনো উদ্যোক্তাদের অন্যতম আনোয়ার হোসেন। অনেকেই তাকে মালা শাড়ির আনোয়ার হোসেন নামে চেনেন। ছোট থেকে শুরু করেছিলেন, এখন আনোয়ার গ্রুপ দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী।

মালা শাড়ি বাংলাদেশের শাড়ির জগতে প্রথম সুপরিচিত ব্র্যান্ড। দেশের মুক্তিযুদ্ধের আগে ও পরে এই শাড়ি এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে, বিয়ে মানেই ছিল মালা শাড়ি।

আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৮ সালে। তাদের পারিবারিক ব্যবসার শুরু তারও ১০৪ বছর আগে, ১৮৩৪ সালে। ওই বছর তখনকার কুণ্ডু রাজার কাছ থেকে চকবাজারে বছরে এক টাকা খাজনায় একটি ভিটা ইজারা নেন আনোয়ার হোসেনের দাদা লাট মিয়া। এই হিসেবে আনোয়ার হোসেনের পরিবারের ব্যবসার বয়স দাঁড়িয়েছে ১৮৩ বছর।

আনোয়ার হোসেন ব্যবসা শুরু করেন ১৯৫৩ সালে। তিনি কর্মসংস্থান করেছেন প্রায় ১৪ হাজার মানুষের। ১৯৬৮ সালে তিনি প্রথম বড় কারখানা আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করেন। বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, আবাসন, পলিমার, আসবাব, অটোমোবাইল, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান প্রায় ২৬টি। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত দি সিটি ব্যাংকে চার দফায় চেয়ারম্যান ছিলেন আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেনের চার মেয়ে ও তিন ছেলে। এর মধ্যে বড় ছেলে মানোয়ার হোসেন আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। এছাড়া টেক্সটাইল ডিভিশনের দায়িত্বে আছেন হোসাইন মাহমুদ এবং হোসাইন খালেদ গ্রুপটির জুট, অটোমোবাইলস ও রিয়েল এস্টেটের দায়িত্ব পালন করছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/১৮আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর