thereport24.com
ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১,  ৩ রবিউস সানি 1446

১৮ বছরের ক্যারিয়ার শেষে থামলেন ‘ক্রিকেটের প্রফেসর’ হাফিজ

২০২২ জানুয়ারি ০৩ ১৬:১৯:২৭
১৮ বছরের ক্যারিয়ার শেষে থামলেন ‘ক্রিকেটের প্রফেসর’ হাফিজ

দ্য রিপোর্ট ডেস্ক: গত বছরের অক্টোবরে বয়স ৪১ ছাড়িয়েছে। এই বয়সে সাবেকদের তালিকাতেই থাকে নাম। তবে লড়ে যাচ্ছিলেন মোহাম্মদ হাফিজ। অনেকেই বলছিলেন কবে অবসর নেবেন মোহাম্মদ হাফিজ? সেই প্রশ্নের উত্তর মিলল। এবার লড়াইটা থামাল ‘ক্রিকেটের প্রফেসর’। (সূত্র: ইএসপিএন-ক্রিকইনফো)


২০০৩ সালের এপ্রিলে যাত্রা শুরু। অনেকটা সাকলায়েন মোস্তাকের স্টাইলে বোলিং করতেন। ব্যাটার হিসেবেও ছিলেন দারুণ। একজন স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে যাত্রা শুরু করেন জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। ১৮ বছরের অভিযানে পাকিস্তানের হয়ে মোহাম্মদ হাফিজ শেষ ম্যাচটি খেলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনাল।

এরপর বাংলাদেশ সফর থেকে নিজের নাম প্রত্যাহার করেন। খেলেননি ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও। শেষ পর্যন্ত নতুন বছরে এসে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ফ্রাঞ্চাইজি ক্রিকেট এখনো চালিয়ে যেতে চান এই টপ অর্ডার ব্যাটার এবং অফ স্পিনার। সম্প্রতি তিনি খেলে এসেছেন শ্রীলঙ্কার এলপিএল। পাকিস্তানের পিএসএলে তিনি চুক্তিবদ্ধ হয়েছেন লাহোর কালান্দার্সের সঙ্গে।

রঙিন ক্যারিয়ারে তিনি নেতৃত্ব দিয়েছেন পাকিস্তানেরও। ক্রিকেটে আরো কিছুদিন টিকে থাকতে টেস্টকে গুডবাই বলেন ২০১৮ সালে। এরপর ব্যস্ত ছিলেন ওয়ানডে আর টি-টোয়েন্টিতে। কিন্তু এবার সেই লড়াইটাও থামিয়ে দিলেন।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ৫৫ টেস্ট খেলেছেন হাফিজ। ১১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। সব ফরম্যাট মিলিয়ে হাফিজের আন্তর্জাতিক রান ১২৭৮০। ক্যারিয়ারে মোট ৩২ বার জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। এটি পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ। হাফিজের উপরে আছেন শাহিদ আফ্রিদি ৪৩ বার, ওয়াসিম আকরাম ৩৯ বার, ইনজামাম উল হক ৩৩ বার।

এছাড়া ৯বার তিনি নির্বাচিত হয়েছেন প্লেয়ার অব দ্য সিরিজ কিংবা টুর্নামেন্টে। যৌথভাবে এই জায়গায় তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। তার সঙ্গে সমানভাবে সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন ইমরান খান, ইনজামাম-উল হক এবং ওয়াকার ইউনুস।

অফ স্পিনার হিসেবেও ছিলেন বেশ সমীহ জাগানো বোলার। টেস্টে নিয়েছেন ৫৩ উইকেট, ওয়ানডেতে ১৩৯টি এবং টি-টোয়েন্টিতে নিয়েছেন ৬১ উইকেট।

২০১৮ সালে টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়লেও ২০২০ সালে এসে বাংলাদেশের বিপক্ষে আবারো দলে ডাক পান। ২০২০ সালটা তিনি শেষ করেন টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান নিয়ে। ৮৩ গড়ে ১৫২ স্ট্রাইক রেটে তিনি ১০ ম্যাচে রান করেন ৪১৫। পাকিস্তানের হয়ে সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপেই অংশ নেন মোহাম্মদ হাফিজ। এর মধ্যে ২০০৯ সালে বিশ্বকাপও জিতেছেন তিনি।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর