thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

সূচকের বৃদ্ধিতে স্বস্তি নেই বিশ্লেষকদের

 

 

গুজব নির্ভর হয়ে পড়েছে শেয়ারবাজার

২০২২ ফেব্রুয়ারি ০১ ২০:৪৯:০২
গুজব নির্ভর হয়ে পড়েছে শেয়ারবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অলটেক্স । গতকাল এই শেয়ারটির দাম বৃদ্ধি পেয়েছে ১৯.০৮ শতাংশ। ১৭.৩০ টাকা থেকে শুরু হয় মঙ্গলবার লেনদেন যা শেষ হয় ২০.৬০ টাকায়।কোম্পানিটি ২০১৫ সালে মাত্র ৫ শতাংশ লভ্যাংশ ঘোষনা করে। সর্বশেষ ২০২১ সালের নিরিক্ষীত আর্থক প্রতিবেদন অনুযায়ী এ্র শেয়ার শেয়ার প্রতি লোকসান দেখানো ৫ টাকা ৮ পয়সা। নেট এসেটভ্যালু হয়েছে ৫ টাকা ৮৭ পয়সা।

জেড ক্যাটাগরির এই কোম্পানির পরিচালকদের হাতে রয়েছে ৪০.৭৪ শতাংশ,প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে শেয়ার রয়েছে ১১ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৭.৬৪ শতাংশ। যা কোনো ভাবেই সঙ্গতি পূর্ণ নয়। এটা শুধু অলটেক্সের জন্যই প্রযোজ্য নয়, বিবিএসরও একই অবস্থা। ৭ দিনের ব্যবধানে ১০ টাকা দাম বাড়ে। দিনের শুরুতে মঙ্গলবার এর প্রতিটি শেয়ারের মূল্য ছিল ২৬ টাকা যা শেষ হয় ২৮ টাকা ৮০ পয়সায়। একদিনের ৯.৯২ শতাংশ মূল্য বৃদ্ধি জন্ম দিয়েছে বিশ্লেষকদের আশংকার। কোম্পানিটি ২০২১ সালে ২ শতাংশ লভ্যাংশ ঘোষনা করে। ২০২০ এ করেছিল ৫ শতাংশ। ২০২১ সালের প্রকাশিত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এই কোম্পাানির শেয়ার প্রতি লোকসান দেখিয়েছে ২২ পয়সা। নেট এসেট ভ্যালু দেখিয়েছে ১৪টাকা ২৬ পয়সা। এই অবস্থায় কিভাবে ২ শতাংশ ঘোষনা করেছে সেটা একটা প্রশ্নে হয়ে দেখা দিয়েছে।

২০১৩ সালে পুঁজিবাজারে আসা প্রকৌশল খাতের এই কোম্পানিটির পরিচালকদের হাতে শেয়ার আছে ৩০.০১ শতাংশ, প্রাতিষ্ঠানিক ৩৮.৬৪ শতাংশ, বিদেশি বিনিয়োগ দশমিক ১৩ শতাংশ, সাধারণ বিনিয়োগকারিদের ৩১.২২ শতাংশ। আরো একাধিক কোম্পানির ক্ষেত্রে এ ঘটনা ঘটে চলেছে। কিন্তু বিপরীতে যেসব কোম্পানির ভালো লভ্যাংশ ঘোষণা করেছে সেসব কোম্পানির দর বৃদ্ধি বিনিয়োগকারীদের হতাশ করেছে।

মঙ্গলবারের বাজারে ৭১ পয়েন্ট সুচক বৃদ্ধির পর গুজব নির্ভর বিনিয়োগকারীরা আশার আলো দেখলেও সংশয়ের কথা বলেছেন বাজার সংশিষ্টরা।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার সূচকের বৃদ্ধি দিয়ে শেষ হয়েছে লেনদেন। দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে ( ডিএসই) এদিন ডিএসইএক্স সূচক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৯৯৭ পয়েন্টে। বেড়েছে লেনদেনের পরিমাণও। ডিএসই ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

ডিএসই শরিয়া সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১৪৯৭ পয়েন্টে দাড়িয়েছে। ডিএসই ৩০ সৃচক অবস্থান করছে ২৫৮৮ পয়েন্টে যা আগের দিনের থেকে ২৯ পয়েন্ট বেশি।

বেড়েছে লেনদেনের পরিমানও। লেনদেনের পরিমাণ হয়েছে ১হাজার ৩৫২ কোটি ৫৭ লাখ টাকা যা আগের দিন ছিলো ১ হাজার ২১ কোটি ৫০ লাখ টাকা।

দিনের শুরুতে সৃচকের উত্থান হলেও ১১টার পরে কিছুটা কমে যায়। পরবর্তী সময় টানা সৃচকের বৃদ্ধি হলে কিছুটা স্বস্তি ফিরে আসে বিনিয়োগকারীদের মধ্যে।

লেনদেনের শীর্ষে থাকা প্রতিষ্ঠানের মধ্যে সেরা ৫ এ রয়েছে যথাক্রমে বেক্সিমকো, লাফার্জ হোলসিম বাংলাদেশ,বিএসসিন,বিবিএস এবং অরিওন ফার্মা।বেক্সিমকোর হাতবদল হয়েছে ৯৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার। লাফার্জ হোলসিম বাংলাদেশের এবং বিএসসির লেনদেন হয়েছে যথাক্রমে ৯০ কোটি ৯২ লাখ এবং ৭০কোটি ৯৪ লাখ টাকার শেয়ারের।

দর বৃদ্ধির শীর্ষে আছে অলটাক্স, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম (বিবিএস),খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রি।

দরপতনের শীর্ষ তিন কোম্পানি ছিল এনভয় টেক্সটাইলস,ড্যাফোডিল কম্পিউটার এবং ফরচুন সুস লিমিটেড।

বাজার পরিস্থিতি নিয়ে বাজার বিশেষজ্ঞ অধ্যাপক আবু আহমেদ দ্য রিপোর্টকে বলেন, বাজার স্থিতিশীল নয়। শেয়ারবাজার অনেকটা গুজব নির্ভর হয়ে পড়েছে। কোম্পানির আয়ের সঙ্গে দরবৃদ্ধি বা কমার কোনো সম্পর্ক নেই। সেসব কেম্পানির ভালো লভ্যাংশ ঘোষনা করছে সেসব কোম্পানির শেয়ারের তেমন দর বৃদ্ধি পায় নি। কিন্তু সেসব কম্পানি খুব কম লভ্যাংশ ঘোষনা করেছে সেসব কম্পানির শেয়ারের দরবৃদ্ধি পেয়েছে বিস্ময়কর ভাবে। অর্থাৎ ঘোষণার সঙ্গে দর বৃদ্ধির কোনো সম্পর্ক নেই। মনে হয় কারসাজিকারীদের হাতে জিম্মি হয়ে পড়েছে শেয়ারবাজার। বিষয়গুলো নিয়ন্ত্রক সংস্থার দেখা উচিৎ বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক এই শিক্ষক।

দ্য রিপোর্ট / মা হা / টিআইএম/ ১ ফেব্রুয়ারি, ২০২২

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর