thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

শেয়ার কিনলেন ৮০ হাজার বিনিয়োগকারী

২০২২ ফেব্রুয়ারি ০২ ১৮:৪৭:১৪
শেয়ার কিনলেন ৮০ হাজার বিনিয়োগকারী

দ্য রিপোর্ট প্রতিবেদক: ডিসেম্বর মাস থেকে জানুয়ারি মাসে সব সূচকই বেড়েছে শেয়ারবাজারে। এরই ধারাবাহিকতায় শেয়ারবাজার থেকে কোম্পানিগুলোর শেয়ারও কিনতে শুরু করে বিনিয়োগকারীরা। যার কারণে জানুয়ারি মাসে শেয়ার শূন্য বেনিশিফিয়ারি ওনার্স (বিও) হিসাবের সংখ্যাও কমতে শুরু করে। অর্থাৎ জানুয়ারি মাসে ৮০ হাজারের বেশি হিসাবে শেয়ার না থাকা বিওধারীরা শেয়ার কিনেছেন। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিসেম্বর মাসের শেষ দিন শেয়ার শূন্য বিও হিসাব ছিল ৫ লাখ ১৩ হাজার ৬৩১টিতে। আর জানুয়ারি মাসের শেষ দিন শেয়ার শূন্য বিও হিসাব দাঁড়ায় ৪ লাখ ৩২ হাজার ৮৬৬টিতে অর্থাৎ এ সময়ে শেয়ার শূন্য বিও হিসাব ৮০ হাজার ৭৬৫টি কমেছে।

এদিকে ডিসেম্বর মাসে ৮৬ হাজার শেয়ার শূন্য বিও হিসাব বেড়েছিল। দেখা গেছে, নভেম্বর মাসের শেষ দিন শেয়ার শূন্য বিও হিসাব ছিল ৪ লাখ ২৭ হাজার ৪৯৪টি। আর ডিসেম্বর মাসের শেষ দিন শেয়ার শূন্য বিও হিসাব দাঁড়ায় ৫ লাখ ১৩ হাজার ৬৩১টিতে। অর্থাৎ এ সময়ে ৮৬ হাজার ১৩৬টি হিসাবধারী বিনিয়োগকারীরা তাদের সব শেয়ার বিক্রি করে বিওকে শূন্য করে।

তবে বাজারের ইতিবাচক পরিস্থিতিতে জানুয়ারি মাসে ৮০ হাজার বিওধারী নতুন করে শেয়ার কিনে তাদের বিও হিসাবকে শূন্য থেকে পূর্ণ করেছে।

বাজার বিশ্লেষকদের কেউ কেউ বলেন, সামগ্রিকভাবে বাজার আবার ইতিবাচক প্রবণতায় ফিরে আসছে। বাজারের প্রতি সাধারণসহ সব ধরণের বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসার কারণেই তাদের পোর্টফোলিওতে নতুন নতুন শেয়ার যোগ হচ্ছে। বাজারের প্রতি এই আস্থা ধরে রাখতে পারলেই আমরা আরো সামনের দিকে এগিয়ে যেতে পারবো।

(দ্য রিপোর্ট/আরজেড/০২ ফেব্রুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর