thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

সিবিআই'র বৈধতা নিশ্চিতে চেষ্টা চালাবে সরকার : মনমোহন

২০১৩ নভেম্বর ১১ ২২:০৯:২৮
সিবিআই'র বৈধতা নিশ্চিতে চেষ্টা চালাবে সরকার : মনমোহন

দিরিপোর্ট২৪ ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, দেশটির সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিআইবি) বৈধতা নিশ্চিত করতে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাবে। খবর এনডিটিভি ও রেডিও তেহরানের।

এর আগে বৃহস্পতিবার গোহাটি হাইকোর্টের এক রায়ে কেন্দ্রীয় সরকারের সবচেয়ে বড় গোয়েন্দা সংস্থা সিবিআই’র তৎপরতার বৈধতা নিয়ে যখন প্রশ্ন উঠেছে তখন এ কথা বললেন মনমোহন।


রাজধানী নয়াদিল্লিতে সোমবার সিবিআই আয়োজিত দুর্নীতি বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে এ কথা বলেছেন মনমোহন সিং।

তিনি বলেন, ‘সম্প্রতি সিবিআই’র বৈধতা নিয়ে কিছু প্রশ্ন দেখা দিয়েছে। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকার এ বিষয়ে প্রয়োজনীয় ও দ্রুত পদক্ষেপ নেবে।’


সম্প্রতি গোহাটি হাইকোর্ট সিবিআই গঠনের জন্য ১৯৬৩ সালের ১ এপ্রিল গৃহীত প্রস্তাবকে অসাংবিধানিক আখ্যা দিয়ে এক রায় দেয়। এ রায়ের ফলে সংস্থাটির অপরাধ তদন্তের অধিকার আইনগত প্রশ্নের মুখে পড়েছে।

রায়ে বলা হয়েছে, এটি কোনো পুলিশ বা আইন প্রয়োগকারী বাহিনী নয়। শুধু জিজ্ঞাসাবাদ করা ছাড়া কোনো অপরাধ তদন্ত করতে পারে না সিবিআই।


গোহাটি হাইকোর্টের এ রায়ের ওপর স্থগিতাদেশ চেয়ে ভারতের কেন্দ্রীয় সরকার গত শনিবার দেশটির সুপ্রিম কোর্টে আবেদন পেশ করেছে। এ সংক্রান্ত শুনানি ৬ ডিসেম্বর হবে বলে জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।


সুপ্রিম কোর্টে পেশ করা কেন্দ্রীয় সরকারের যুক্তিতে বলা হয়েছিল, গোহাটি হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ না দিলে সিবিআই'র হাতে থাকা প্রায় এক হাজার মামলার তদন্ত ও নয় হাজার মামলার শুনানি প্রক্রিয়া স্থগিত হয়ে যাবে। ভারত সরকারের আবেদনের ব্যাপারে সুপ্রিম কোর্ট তাৎক্ষণিকভাবে কোনো নির্দেশ না দেয়ায় আপাতত সিবিআই তার তৎপরতা অব্যাহত রাখতে পারবে।


গোহাটি হাইকোর্টের রায়ের পর ভারতজুড়ে অপরাধ তদন্তের নামে সিবিআই’র বাড়াবাড়ির বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া অব্যাহত রয়েছে।


(দিরিপোর্ট২৪/এসকে/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর