thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

সপ্তাহের প্রথম দিনের পুঁজিবাজার উর্ধ্বমুখী  

২০২২ ফেব্রুয়ারি ০৬ ১৯:১২:৩৫
সপ্তাহের প্রথম দিনের পুঁজিবাজার উর্ধ্বমুখী  

দ্য রিপোর্ট প্রতিবেদক: সপ্তাহে প্রথম কার্যদিবসে ( রবিবার ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের ( ডিএসই) সৃচক ছিলো উর্ধ্বমুখী। একই সাথে আগের দিন থেকে লেনদেনের পরিমানও ছিল বেশি।

ঢাকা স্টক একচেঞ্জ ওয়েবসাইট সুত্রে এমনই তথ্য পাওয়া গিয়েছে।

দিনশেষে ডিএসই সাধারণ সৃচক ( ডিএসই এক্স) আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭০৬৪ পয়েন্টে অবস্থান করছে। বেড়েছে ডিএসই শরীয়া সৃচকও। ১৫১৩ পয়েন্টে অবস্থান করছে ডিএসই শরীয়া সৃচক। যা আগের দিন ছিলো ১৫০৪ পয়েন্ট। ডিএসই-৩০ সৃচক ২৫৯২ পয়েন্ট থেকে দিন শুরু করে শেষ হয়েছে ২৬১১ পয়েন্টে।
দিনভর লেনদেন হওয়া ৩৮০ টি কোম্পানি ও মিচুয়্যাল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ১৬৬ টির।কমেছে ১৭২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২ টির। ১হাজার ৩৩৫কোটি ৯লাখ টাকার শেয়ার মোট ২লাখ ৫০হাজার ৮৯১বার লেনদেন হয়েছে যা আগের দিন ছিলো ২লাখ ২৯ হাজার ৪৫৩ বার।

লেনদেন শীর্ষের ১০টি প্রতিষ্ঠান হলো বেক্সিমকো,বিএসসি,ব্রিটিশ আমেরিকান টোবাকো,একমি ল্যাব, বিবিএস,ইউনিয়ন ব্যাংক,ফরচুন,স্কয়ার ফার্মা, অরিওন ফার্মা,কেটিএল।

দর বৃদ্ধির শীর্ষে ১০ এ অবস্থান করা কোম্পানির অর্ধেকই ইন্সুরেন্স খাতের প্রতিষ্ঠান। সপ্তাহের প্রথম দিন দর বৃদ্ধির শীর্ষ ছিলো রিলায়েন্স ইন্সুরেন্স, বিএসসি,একমি ল্যাব,বিডি থাই ফুড,টসফিরা ইন্ডাস্ট্রিস,ইউনিয়ন ইন্সুরেন্স কোম্পানি,এক্সপেস ইন্সুইরেন্স লিমিটেড,কেটিএল, গ্রিন ডেল্টা ইন্সুরেন্স, প্রগতি ইন্সুরেন্স।

সপ্তাহের প্রথম দিন দর পতনের শীর্ষে থাকা ১০ কোম্পানিগুলো হচ্ছে বিডি থাই, এনপলিমার,লিবরা ইনফুইশন লিমিটেড,কুইন্স সাউথ টেক্সটাইল,এনআরবিসি ব্যাংক, সান লাইফ ইন্সুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিস,বিডি ল্যাম্পস লিমিটেড, অগ্নি সিস্টেমস,ইয়াকিন পলিমার লিমিটেড।

সৃচক বৃদ্ধির ধারাবাহিকতা অব্যাহত থাকায় বিনিয়োগকারীদের মধ্যে ছিলো স্বস্তির নিশ্বাস।

(দ্য রিপোর্ট/আরজেড/০৬ ফেব্রুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর