thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

প্রিমিয়াম সিমেন্টের ৩১০ কোটি টাকার অগ্রাধিকার শেয়ার অনুমোদন 

২০২২ ফেব্রুয়ারি ০৮ ২১:৩৫:০২
প্রিমিয়াম সিমেন্টের ৩১০ কোটি টাকার অগ্রাধিকার শেয়ার অনুমোদন 

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রিমিয়াম সিমেন্টের ৩১০.৭৫ কোটি টাকার ফুল রিডেমবল বা সম্পূর্ণ খালাসযোগ্য নন কনভারটিবল শেয়ার বা অপরিবর্তনযোগ্য শেয়ার ,নন পারটিসিপেটিং বা অ-অংশগ্রহণকারী শেয়ার এবং কিউমেলেটিভ প্রেফারেন্স অর্থাৎ ক্রমবর্ধমান অগ্রাধিকার শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ আ্যন্ড কমিশন। মঙ্গলবার বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল- ইসলাম সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশনের ৮১১ তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বিনিয়োগকারীদের হতে ২৩৫.৭৫ কোটি টাকার ৫ বছর মেয়াদী শেয়ার প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। পরিচালকদের জন্য বরাদ্দ রয়েছে ৭৫ কোটি টাকার শেয়ার যার মেয়াদ ১২ বছর। প্রেস বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয় অগ্রাধিকার শেয়ারে লভ্যাংশের হার ৬ দশমিক ২৫ শতাংশ থেকে ৭ দশমিক ৭৫ শতাংশ। উল্লেখ্য এই অগ্রাধিকার শেয়ারের অভিহিত মূল্য ধরা হয়েছে ২৫ লক্ষ টাকা।

এই অগ্রাধিকার শেয়ার ইস্যু থেকে প্রাপ্ত অর্থ উত্তোলন করে ব্যালেন্সশিট পুর্নগঠন, আর্থিক ব্যয় কমানোর ঘোষণা এবং আর্থিক সৃচকগুলো উন্নতি।উদ্দেশ্য ব্যয় করা এমন কথাই উল্লেখ করা হয়েছে।

বিএসইসি মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য দেওয়া হয়।

এদিকে সপ্তাহের তৃতীয়দিন সিমেন্ট খাতের এই কোম্পানিটির প্রায় ৬০০ কোটি টাকার শেয়ার ২৩১ বার হাতবদল হয়েছে। দিনের শুরুতে ৫৮ টাকা দিন শুরু হয়। দিন শেষে কমে ৫৭ টাকা ৯০ পয়সায় হাতবদল হয় শেয়ারটি । প্রিমিয়াম সিমেন্ট ২০২১ ও ২০২০ সালে যথাক্রমে ২০% এবং ১০% লভ্যাংশ ঘোষণা করেছিল। ১০০ কোটি টাকা ইস্যুকৃত মূলধন নিয়ে কোম্পানিটি ২০১৩ সালে পুঁজিবাজারে আসে।

ঢাকা স্টক একচেঞ্জের( ডিএসই) ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যমতে পুঁজিবাজারের সিমেন্ট খাতের কোম্পানি প্রিমিয়াম সিমেন্টের ৪৭ দশমিক ১৫ শতাংশ শেয়ার রয়েছে পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক শেয়ার রয়েছে ২০ দশমিক ১২ শতাংশ। সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩২ দশমিক ৬৯ শতাংশ। দশমিক ০৪ শতাংশ রয়েছে বিদেশি বিনিয়োগ। সরকারি কোন শেয়ার এই সিমেন্ট খাতের এই কোম্পানিটিতে নেই ।

(দ্য রিপোর্ট / মা হা/ ৮ ফেব্রুয়ারি.২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর