thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

নয় বছরেও তালিকাভুক্ত হয়নি মিডল্যাণ্ড ব্যাংক ; বিএসইসির তাগিদ

২০২২ ফেব্রুয়ারি ১০ ২২:০৯:১৪
নয় বছরেও তালিকাভুক্ত হয়নি মিডল্যাণ্ড ব্যাংক ; বিএসইসির তাগিদ

দ্য রিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্তিরতাগিদ দিয়েমিডল্যান্ড ব্যাংককেচিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে হয়। মিডল্যান্ড ব্যাংকের কার্যক্রম শুরুর নয় বছর পার হলেও তালিকাভুক্ত হয়নি।

তবে এখন আর এসব অজুহাতকে আমলে নিতে চাইছে না নিয়ন্ত্রক সংস্থাটি। তাই মিডল্যান্ড ব্যাংককের ব্যবস্থাপনা পরিচালকের কাছে শেয়ারবাজারে তালিকাভুক্তির তাগিদ দিয়ে একটি চিঠি দিয়েছে বিএসইসি। বিষয়টি বাংলাদেশ ব্যাংককেও জানিয়েছে বিএসইসি।

জানাগেছে, গত বছর মিডল্যান্ড ব্যাংককে শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য চিঠি দেয় কমিশন। সেই চিঠির জবাবে গত বছরের ২২ ডিসেম্বর একটি চিঠি বিএসইসির কাছে পাঠায় মিডল্যান্ড ব্যাংক। সেই চিঠিতে ব্যাংকটি জানিয়েছে, দেশব্যাপী করোনা মহামারী পরিস্থিতির কারণে ব্যাংকের পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার বাজার থেকে অর্থ সংগ্রহের জন্য এখন উপযুক্ত সময় নয়। ব্যাংকটির কাছ থেকে এমন জবাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা উল্লেখ করে তাদেরকে শেয়ারবাজারে তালিকাভুক্তির কার্যক্রম শুরু করার জন্য তাগিদ দিয়েছে বিএসইসি।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ব্যাংকিং লাইসেন্স প্রদানের সময় বাংলাদেশ ব্যাংকের প্রদান করা লেটার অব ইনটেন্টের শর্তগুলোর মধ্যে তালিকাভুক্তির বিষয়টি উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়েছে, ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে বিএসইসির যথাযথ অনুমোদন গ্রহণপূর্বক অনুমোদন গ্রহণপূর্বক আইপিওর মাধ্যমে সর্বসাধারণের জন্য ব্যাংকটির উদ্যোক্তা মূলধনের সমপরিমান শেয়ার ইস্যু করতে হবে। কিন্তু দেখা যাচ্ছে যে, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ২০১৩ সালের ২০ জুন থেকে তার কার্যক্রম শুরু করেছে। তবে ব্যাংকটি আইপিওর জন্য আবেদন করেনি, যা উপরে উল্লিখিত শর্তের লঙ্ঘন। তাই এই বিষয়ে কোন অজুহাত না দেখিয়ে শিগগিরই উল্লিখিত শর্ত অনুসরণ করে শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য অনুরোধ করা হলো।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান , দেশের যে সব ব্যাংক এখনো শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়নি তাদেরকে বিএসইসি থেকে চিঠি দেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় মিডল্যান্ড ব্যাংককে এর আগে বিএসইসিকে একটি চিঠি দেয়। সেখানে ব্যাংকটির পরিচালনা পর্ষদ করোনা পরিস্থিতির কারণে সেসময় তালিকাভুক্ত হতে অনাগ্রহ প্রকাশ করে। কিন্তু বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পত্রে নির্দেশনা দেওয়া রয়েছে যে, ব্যাংকটির কার্যক্রম শুরুর তিন বছরের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে হবে।

শেয়ারবাজারে ব্যাংকটির তালিকাভুক্তির প্রসঙ্গে তিনি বলেন, ব্যাংকটির কার্যক্রম নয় বছর ধরে চলছে। কিন্তু ব্যাংকটি তালিকাভুক্ত হতে এখনো কোনো উদ্যোগ বা কার্যক্রম গ্রহণ করেনি, যা বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার লঙ্ঘন। তাই ব্যাংকটিকে শর্ত পরিপালনে ও শেয়ারবাজারের উন্নয়নে তালিকাভুক্ত হতে উদ্যোগ ও কার্যক্রম শুরু করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট /টিআইএম/১০ ফেব্রুয়ারি,২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর