thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

অর্থবাজার ছেড়ে পুুুঁজিবাজার মুখী হচ্ছেন ব্যবসায়ীরা - বিএসইসি চেয়ারম্যান

২০২২ ফেব্রুয়ারি ১৩ ১৭:০০:২১
অর্থবাজার ছেড়ে পুুুঁজিবাজার মুখী হচ্ছেন ব্যবসায়ীরা - বিএসইসি চেয়ারম্যান

দ্য রিপোর্ট প্রতিবেদক: অর্থবাজার ছেড়ে দিনদিন পুঁজিবাজারের দিকে ঝুকে পড়ছেন দেশের ব্যবসায়ীরা। পুুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়েত -উল-ইসলাম এমনই তথ্য দিলেন। রবিবার দুপুরে রাজধানীর ফারস হোটেলে এনড রিসোর্টে অনুষ্ঠিত "শেয়ার বাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তি ও সমাধানের উপায়" শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। তিনি বলেন কোম্পানির কাগজ- পত্র ঠিক থাকলে দুই থেকে চার সপ্তাহে মার্কেটে আইপিও ছাড়তে পারবে পুঁজিবাজারে আসা নতুন কোম্পানিগুলো।

অনলাইন বিজনেস নিউজ পোর্টাল বিজনেস আওয়ার টুয়েন্টিফোর ডটকমের আয়োজনে অনুষ্ঠিত এই সেমিনারে আরও বক্তব্য রাখেন বিএসইসিএর সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী,বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক এসোসিয়েশনের প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান। বিজনেস আওয়ার টুয়েন্টিফোর ডটকমের উপদেষ্টা আকতার হোসেন সান্নামাতের সভাপতিত্বে সেমিনারটিতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দ্য ইন্সটিটিউট অব কস্ট আ্যন্ড ম্যানেজম্যান্ট আক্যাউন্টস অব বাংলাদেশে’র সভাপতি মামুনুর রশিদ।

দেশের পুঁজিবাজারে ভালো কোম্পানিগুলোকে আগ্রহী করে তুলতে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করেন বক্তারা। মূল প্রবন্ধে আইসিএমএবি প্রেসিডেন্ট বলেন দেশে মার্চেন্ট ব্যাংক একাধিক থাকলেও বাস্তবে কাজ করছে ৮-১০ টি ব্যাংক । এ ক্ষেত্রে ব্যাংকগুলোকে আরও দায়িত্বশীল আচরণের অনুরোধ করেন মামুনুর রশিদ। পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং অতালিকাভুক্ত কোম্পানিগুলোর ভ্যাট এবং ট্যাক্সের পার্থক্য সীমিত,যে কারণে ভালো কোম্পানিগুলো আগ্রহ হারাচ্ছে পুঁজিবাজারে,এমনটা দাবি আইসিএমএবি প্রেসিডেন্টের। বিএসইসির বর্তমান কমিশনের রোডশো সহ বিভিন্ন নতুন কর্মসূচির প্রশংসা করেন মামুনুর রশিদ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক এসোসিয়েশনের প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান বলেন ভারতে বহুজাতিক কোম্পানিংগুলোর শেয়ার মার্কেটে বিনিয়োগ করা বাধ্যতামূলক। বাংলাদেশে হাতেগোনা কিছু বহুজাতিক কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে আগ্রহী করে তুলতে হবে। আগে কোম্পানিগুলো একাধিক আর্থিক প্রতিবেদন রাখতো, যে কারণে বিভ্রান্ত হতো সাধারণ বিনিয়োগকারী। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর এটি বন্ধ হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসি সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন ব্যাংকে যতদিন যথেষ্ট তারল্য বজায় থাকবে কোম্পানিগুলোকে দীর্ঘমেয়াদী ঋণ দেওয়ার জন্য ততদিন পর্যন্ত বড় কোম্পানিগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করতে আগ্রহী হবে না। এছাড়া আওপিওতে আসার দীর্ঘমেয়াদী পদ্ধতির কারণেও পুঁজিবাজারে আগ্রহী হচ্ছে না বহুজাতিক কোম্পানিগুলো।

প্রধান অতিথির বক্তব্যে অন্যান্য অতিথিদের বক্তব্যের যুক্তিখণ্ডনমূলক আলোচনা করেন বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়েত -উল-ইসলাম। তিনি বলেন, বহুজাতিক বড় কোম্পানিগুলো মার্কেটে আসছে না এমনটা ঠিক নয়। কিছুদিনের মধ্যে একাধিক বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে আসছে। অডিট ফার্ম এবং ইস্যুয়ারদের ব্যাপারে এখন অনেক সতর্ক কমিশন যার কারণে স্থিতিশীলতা বিরাজ করছে মার্কেটে এমনটিই বলেন বিএসইসি চেয়ারম্যান। তিনি আরও বলেন বিএসইসি নতুন কর্মসূচি রোড শো এর মাধ্যমে উন্নত বিশ্বের বিভিন্ন রাস্ট্র আগ্রহী হয়ে উঠছে বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে। অচিরেই দেশীয় বিনিয়োগের পাশাপাশি বাড়বে বিদেশি বিনিয়োগ।
সেমিনারটি সঞ্চালনা করেন বিজনেসআওয়ারের সম্পাদক আমিরুল ইসলাম নয়ন।

(দ্য রিপোর্ট/ মা হা/ টিআইএম/ ১৩ ফেব্রুয়ারি ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর