thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

অগ্রগতির তথ্য নেই ‘ স্বতন্ত্র পরিচালক ’ পাওয়া ১৬ কোম্পানির

২০২২ ফেব্রুয়ারি ১৫ ২৩:৩৫:২৫
অগ্রগতির তথ্য নেই ‘ স্বতন্ত্র পরিচালক ’ পাওয়া ১৬ কোম্পানির

দ্য রিপোর্ট প্রতিবেদক: সবল করে তুলতে পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, নিয়ম মেনে সেসব কোম্পানি সময়মতো জানাচ্ছে না। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা, ক্ষমতা বাড়ানো ও আর্থিক অবস্থার উন্নয়নের উদ্দেশ্যে। গত বছর মার্চ মাস থেকে এ পর্যন্ত শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৬টি কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কিন্তু এসব কোম্পানি তাদের ব‌্যবসায়িক কার্মকাণ্ডের অগ্রগতির বিষয়টি যথাযথভাবে বিএসইসিকে জানাচ্ছে না। সে কারণে ওই কোম্পানিগুলোকে ব‌্যবসায়িক কর্মকাণ্ডের অগ্রগতির প্রতিবেদন প্রতিমাসে দাখিল করার তাগাদা দিয়ে এক নির্দেশনা জারি করেছে বিএসইসি। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৬টি কোম্পানির কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

১৬টি কোম্পানির মধ্যে রয়েছে তমিজউদ্দিন টেক্সটাইল মিলস, বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং, মুন্নু ফেব্রিক্স, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, ফু ওয়াং ফুডস, রিং শাইন টেক্সটাইল এবং সাফকো স্পিনিংস মিলস, আল-হাজ টেক্সটাইল মিলস, বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি), এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, সি অ্যান্ড এ টেক্সটাইল, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ওয়ান্ডারল‌্যান্ড টয়েজ, এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস, অগ্নি সিস্টেম লিমিটেড। কোম্পানিগুলোর কাছে পাঠানো চিঠিতে বিএসইসি জানিয়েছে, গত বছরের ২২ মার্চ এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। উল্লেখিত নির্দেশনা অনুসারে, কমিশন কর্তৃক নিযুক্ত বা মনোনীত স্বতন্ত্র পরিচালকদের নিয়ে পরিচালিত কোম্পানিগুলোর কর্মকাণ্ডের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন প্রতি মাসে কমিশনে জমা দেওয়ার বিধান রয়েছে। তবে কিছু ক্ষেত্রে কোম্পানিগুলোর কাছ থেকে বিএসইসি এই ধরনের প্রতিবেদন পাচ্ছে না। তাই সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) অনুযায়ী কোম্পানিগুলোকে এ চিঠি জারির ১০ কার্যদিবসের মধ‌্যে বিএসইসিকে অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন‌্য নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, গত বছরের ২২ মার্চ বিএসইসি’র জারি করা নির্দেশনার ৮ নম্বর শর্ত অনুযায়ী, কোম্পানিগুলোর উদ‌্যোক্তা বা পরিচালকেদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ ধারণের অগ্রগতি, কর্মকাণ্ডের সক্ষমতা এবং ক‌্যাটাগরি হালনাগাদ করার বিষয়টি সংশ্লিষ্ট প্রতিবেদনে উল্লেখ করতে হবে। পাশাপাশি জারি করা নির্দেশনার ৪, ৫ ও ৬ নম্বর শর্ত যথাযথভাবে পরিপালন করার বিষয়টি প্রতিবেদন উল্লেখ করতে হবে। আর কোম্পানিতে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভার কার্যপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় নথিপত্র পাঠাতে হবে।

এ বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘আর্থিক অবস্থার উন্নয়নে বেশ কিছু কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বিএসইসি। স্বতন্ত্র পরিচালক নিয়োগ পরবর্তী কোম্পানিগুলোর ব‌্যবসায়িক কার্মকাণ্ডের অগ্রগতি প্রতিমাসে প্রতিবেদন আকারে দাখিল করার নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনা অনুযায়ী প্রতিমাসে যেন প্রতিবেদন দাখিল করা হয় সে জন‌্য কোম্পানিগুলোকে নির্দেশ দিয়েছে বিএসইসি।’

প্রসঙ্গত, ২২ মার্চ বিএসইসি’র জারি করা নির্দেশনার ৮ নম্বর শর্তে উল্লেখ রয়েছে, কমিশন কর্তৃক নিযুক্ত বা মনোনীত এই ধরনের স্বতন্ত্র পরিচালকরা গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী প্রতি মাসের দশম দিনের মধ্যে পূর্ববর্তী মাসের কর্মকাণ্ড অগ্রগতির অবস্থা প্রতিবেদন আকারে কমিশনে জমা দেবে। ৪ নম্বর শর্তে উল্লেখ রয়েছে, করপোরেট গভর্নেন্স কোডের (সিজিসি) অধীনে প্রয়োজনীয় অডিট কমিটি এবং নমিনেশন ও রেমুনারেশন মনোনয়ন কমিটি ছাড়াও পরিচালনা পর্ষদ, কমপক্ষে একজন স্বতন্ত্র পরিচালকসহ কমপক্ষে ৩ সদস্যের সমন্বয়ে একটি অতিরিক্ত উপ-কমিটি গঠন করতে পারবে। এদিকে ৫ নম্বর শর্তে উল্লেখ রয়েছে, কোম্পানিটির পরিচালনা পর্ষদ প্রতিটি আর্থিক বছরে কমপক্ষে ৪টি সভা পরিচালনা করবে। তবে শর্ত থাকে যে, পরিচালনা পর্ষদ এক মাসে ৪টির বেশি সভা পরিচালনা করতে পারবে না। আরও শর্ত থাকে যে, পরিচালনা পর্ষদ প্রথম চার মাসের জন্য ৪টির বেশি সভা করতে পারবে। তবে প্রথম দুই মাসে ৮টি সভা এবং পরবর্তী দুই মাসে ৬টি সভা পরিচালনা করতে পারবে। ৬ নম্বর শর্তে উল্লেখ রয়েছে, কোম্পানিটির পরিচালনা পর্ষদের গঠিত উপ-কমিটি প্রতি অর্থ বছরে কমপক্ষে ৪টি সভা পরিচালনা করতে পারবে। তবে শর্ত থাকে যে, পরিচালনা পর্ষদের এই জাতীয় উপ-কমিটি প্রতি মাসে একটির বেশি সভা পরিচালনা করবে না। অন্যান্য শর্তের মধ্যে রয়েছে , পরিচালনা পর্ষদের এ উপ-কমিটি পুনর্গঠনের তারিখ থেকে প্রথম দুই মাসের জন্য সর্বাধিক দুইটি সভা পরিচালনা করতে পারবে।

(দ্য রিপোর্ট/ টিআইএম/১৫ ফেব্রুয়ারি,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর