thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

ইউক্রেনে হামলার নেতিবাচক প্রভাব বাংলাদেশের শেয়ারবাজারে

২০২২ ফেব্রুয়ারি ২৪ ১৮:৩৭:২০
ইউক্রেনে হামলার নেতিবাচক প্রভাব বাংলাদেশের শেয়ারবাজারে

দ্য রিপোর্ট প্রতিবেদক: রাশিয়া কর্তৃক ইউক্রেনে হামলার বড় নেতিবাচক প্রভাব পড়েছে বাংলাদেশের শেয়ারবাজারে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সপ্তাহের শেষ কার্যদিবস উত্থানে শুরু হলেও লেনদেন শেষ হয়েছে অনেক বড় পতনে। এদিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে বেশিরভাগ সিকিউরিটিজের দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীকে সামরিক অভিযানের নির্দেশ দিলে ইউক্রেনে মিশাইল হামলা চালায় দেশটি। বিমান হামলাও করছে রাজধানী কিয়াভে। এতে দেশটির সাধারণ জনগনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে। বিশ্বব্যাপি এই সংবাদ মুহূর্তেই ছড়িয়ে পড়ছে। রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে ইতিমধ্যে তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়েছে। আর এমন সংবাদে আতঙ্কিত হয়ে দেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীরা তাদের হাত থাকা শেয়ার বিক্রি করা শুরু করে। যার কারণে দিন শেষে বড় পতনে শেষ হয়েছে লেনদেন।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০৯.২৩ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ কমে ছয় হাজার ৮৩৯.৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২.৮৩ পয়েন্ট বা ১.৫২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৫.৫২ পয়েন্ট বা ১.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৭৫.৭২ পয়েন্টে এবং দুই হাজার ৫১৪.৯৭ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ৪৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫৯ কোটি ৫৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৮৭ কোটি ৮৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির বা ৭.৯৬ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ৩২৬টির বা ৮৬.৪৭ শতাংশের এবং ২১টির বা ৫.৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩২.৩৮ পয়েন্ট বা ১.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৮১.৩৩ পয়েন্টে। আজ সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩৭টির, কমেছে ২৪৭টির আর দর অপরিবর্তিত রয়েছে ২৫টির। সিএসইতে আজ ৩৭ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৪ ফেব্রুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর