thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শেয়ারবাজারে বড় পতন

২০২২ ফেব্রুয়ারি ২৭ ১৭:৫৯:৪৫
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শেয়ারবাজারে বড় পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক: ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ শুরুর পর পার্শ্ববর্তী দেশগুলো শেয়ারবাজারে তেমন প্রভাব না পড়লেও বাংলাদেশের শেয়ারবাজারে বড় নেতিবাচক প্রভাব পড়েছে। যুদ্ধের প্রভাবে বৃহস্পতিবার শতাধিক পয়েন্টের পর রবিবার (২৭ ফেব্রুয়ারি) দেড় শতাধিক পয়েন্ট কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক পাঁচ শতাধিক পয়েন্ট কমেছে। তবে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের সঙ্গে এমন পতনের যৌক্তিকতা খুজেঁ পাচ্ছেন না বাজার সংশ্লিষ্টরা। বিনিয়োগকারীদের অযৌক্তিক ভয় ও আতঙ্কের কারনে এই পতন হচ্ছে।

রাশিয়ার আক্রমনে ইউক্রেনবাসী যতটা আতঙ্কিত, তার চেয়েও যেনো বাংলাদেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীরা বেশি। যাতে শেয়ারবাজারে হচ্ছে বড় পতন। যে পতনকে স্বাভাবিক মনে করছেন না বাজার সংশ্লিষ্টরা। এক্ষেত্রে বিনিয়োগকারীদের ওই যুদ্ধের প্রভাব কতটা বাংলাদেশে পড়বে এবং তার মাত্রা শেয়ারবাজারে কতটুকু হবে, তা অনুধাবনের জন্য পরামর্শ দিয়েছেন তারা। একইসঙ্গে অযথা আতঙ্কিত হয়ে নিজের কষ্টলব্ধ অর্থকে শেষ না করে দেওয়ার আহবান করেছেন।

বাজার বিশ্লেষকদের মতে, বিনিয়োগকারীদের মধ্যে যুদ্ধের নেতিবাচক প্রভাবটা কাজ করছে। রাশিয়ার সাথে ইউক্রেনের যুদ্ধের কিছু প্রভাব বিশ্বে পড়লেও বাংলাদেশ এখন পর্যন্ত এর থেকে নিরাপদে আছে। আশা করা যাচ্ছে যুদ্ধ দীর্ঘ মেয়াদী হবে না। ইউক্রেন আলোচনা প্রত্যাখ্যান করলেও বিশ্ব শান্তির জন্য তারা শীঘ্রই আলোচনায় ফিরবে। কাজেই বাংলাদেশের শেয়ারবাজার বিনিয়োগকারীদের মাত্রাতিরিক্ত হতাশা না হওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৩.২৯ পয়েন্ট বা ২.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৭৬.১৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০.৫৭ পয়েন্ট বা ২.০৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৭.০৭ পয়েন্ট বা ১.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৪৫.১৪ পয়েন্টে এবং দুই হাজার ৪৬৭.৯০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৩৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫০ কোটি ২৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির বা ২.৭৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৬৫টির বা ৯৬.৩০ শতাংশের এবং ৪টি বা ১.০৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫০৬.১৮ পয়েন্ট বা ২.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৮৫.৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮টির, কমেছে ২৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দর। আজ সিএসইতে ৩৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭ ফেব্রুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর