thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

সূচকের সাথে কমেছে লেনদেনও

২০২২ মার্চ ০৩ ১৯:২৯:১৬
সূচকের সাথে কমেছে লেনদেনও

দ্য রিপোর্ট প্রতিবেদক: উত্থানে শুরু হলেও শেষ পর্যন্ত তা ধরে রাখতে পারেনি শেয়ারবাজার। তবে আগের কার্যদিবস বড় পতন হলেও বৃহস্পতিবার (০৩ মার্চ) পতনের মাত্রা ছিল সামান্য। এদিন শেয়ারবাজারের সব সূচকই কমেছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। তবে বেশিরভাগ সিকিউরিটিজের দর বেড়েছে।

আজ শেয়ারবাজারে তালিকাভুক্ত বেশিরভাগ খাতের অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে খাদ্য ও আনুষঙ্গিক, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র খাতের সম্মিলিত প্রচেষ্টায় বড় ধরণের পতন থেকে রক্ষা পেয়েছে শেয়ারবাজার।

এই চার খাতের মধ্যে খাদ্য খাতের ৮০ শতাংশ, ওষুধ খাতে ৫৮ শতাংশ এবং বস্ত্র খাতের ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর বেড়েছে। এই খাতগুলোর বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর কমলে বড় পতনই হতো শেয়ারবাজারে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩.৩১ পয়েন্ট বা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৯৬.৫২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৪৩ পয়েন্ট বা ০.০৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭.৫৬ পয়েন্ট বা ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৪১.৯৯ পয়েন্টে এবং দুই হাজার ৪৬২.৯৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৫৫লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১১ কোটি ৫১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৫৬ কোটি ৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৪টির বা ৪৩.২৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৪০টির বা ৩৬.৯৪ শতাংশের এবং ৭৫টি বা ১৯.৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬.৩৮ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৮২.০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির দর। আজ সিএসইতে ২০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩ মার্চ, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর