thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

বিনিয়োগকারীদের চোখ এখন এশিয়ায়-বিএসইসি চেয়ারম্যান

২০২২ মার্চ ০৭ ১৭:৫৫:২৪
বিনিয়োগকারীদের চোখ এখন এশিয়ায়-বিএসইসি চেয়ারম্যান

দ্য রিপোর্ট প্রতিবেদক: দুবাই ও আবুধাবীতে সফরের আগের দিনআশার কথা শোনালেনবাংলাদেশ সিকিউরিটিজ আ্যন্ড একচেঞ্জ কমিশন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। তিনি বলেনদুবাই এবং আবুধাবি সফরে নামকরা ব্যাংকার্স এবং ইনভেস্টমেন্ট ব্যাংকার্সগুলোর সাথে মিটিং রয়েছে।দেশে ফিরে ভালো খবর পাওয়া যাবে বলে। বিএসইসি চেয়ারম্যান বলেন মধ্যপ্রাচ্যের বিনিয়োগকারীরা এখন আর ইউরোপ আমেরিকায় বিনিয়োগে আগ্রহী হচ্ছে না। কেননা সেখানে নানা কারণে বিনিয়োগ আটকে রাখা হয়। সে কারণে বিনিয়োগকারীদের চোখ এখন বাংলাদেশ সহ এশিয়ার দিকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে দুবাই সফরে যাচ্ছেনতিনি। সফরেরযাওয়ার আগের দিনরোববার(৬ই মার্চ)রাতে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামেরবিজয়নগরকার্যালয়ে সদ্য বিদায়ী কমিটির সংবর্ধনা এবং নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসইসিচেয়ারম্যান বলেন পুঁজিবাজারের অবস্থা ভালো রাখতে অনেক শ্রম দিতে হয়।কিন্তুহুট করেপ্রকাশিতকিছুনিউজে মার্কেটের স্টাবিলিটি নস্ট করে দেয়। এসময় বিএসইসি চেয়ারম্যান আরো বলেন,একটি নিউজের কারণে দেখা যায় আমরা দুই-তিন মাস পিছিয়ে যাচ্ছি।গণমাধ্যমকেকনস্ট্রাক্টিভ সাংবাদিকতা করার পরামর্শ দেন তিনি।অনলাইন এবং প্রিন্ট মিডিয়ার উপর আক্ষেপের সুরে বলেন হঠাৎ করে প্রকাশিত কিছুনিউজ মার্কেটের জন্য ক্ষতি বয়ে নিয়ে আসে।বিএসইসি কমিশনার সাংবাদিকদের কিছু লিখার আগে চিন্তা করার অনুরোধ জানান।

প্রধানমন্ত্রীর দুবাই সফর নিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন মধ্যপ্রাচ্যের দেশগুলো এই মুহুর্তে এশিয়ায় বিনিয়োগে আগ্রহী।প্রধানমন্ত্রীর এই সফর দেশে বিনিয়োগ বৃদ্ধিতে সহায়তা করবে বলে তিনি আশাবাদব্যক্ত করেন।তিনিআরোবলেন বৈশ্বিক যুদ্ধসহ বিভিন্ন সমস্যায় ইউরোপের দেশগুলো এই মুহুর্তে সমস্যায় রয়েছে,ফলে বিনিয়োগকারীদের চোখ এখন এশিয়ায়।ট্যুরিজম সেক্টরের কথা উল্লেখ করে তিনি বলেন বর্তমানে এশিয়া এই সেক্টরে ভালো করছে।এ সময়েপ্রধানমন্ত্রীর মধ্যপ্রাচ্যে সফর দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেবলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সাবেক এই ডিন।এছাড়া শেয়ার মার্কেটের বর্তমান অবস্থা সম্পর্কে তিনি বলেন ইনভেস্টর বাড়ানোর প্রতি আমাদের জোর দিতে হবে। আমরা উদ্যেক্তা তৈরি করতে চাই। তিনি বলেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা আতংকিত হয়ে শেয়ার বিক্রি করে দেন। কিন্তু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সেসময় শেয়ার ধরে রাখেন। আমাদের এখানে ক্ষুদ্র বিনিয়োগকারীদের সংখ্যা বেশী। সেকারণে শেয়ারবাজারে তাদের আচরণের ওপর ওঠানামা করে।

সিএমজেএফের এই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিএমজেএফের সদ্য নির্বাচিত সভাপতি জিয়াউর রহমান,সাবেক সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু,সদ্য সাবেক সভাপতিহাসান ইমাম রুবেল,সদ্য সাবেক সাধারণ সম্পাদক মনির হোসেন এবং ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম(ইআরএফ) সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম।বক্তারা প্রত্যেকেই সিএমজেএফের উন্নয়নে বিভিন্ন সাহায্য-সহযোগিতার জন্য বিএসইসি চেয়ারম্যানের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।অনুষ্ঠানের শেষের অংশে নতুন কমিটিকে বরণ করে নেয়া হয়।সদ্য নির্বাচিত সাধারণ সম্পাদক আবু আলির সঞ্চালনায় অনুষ্ঠানে সিএমজেএফের অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/ টিআইএম/৭ মার্চ ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর