thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে ১০০ কোটি টাকা বিনিয়োগের নির্দেশ

শেয়ারের দাম কমার সার্কিট ব্রেকার ২ শতাংশ : বিএসইসি

২০২২ মার্চ ০৮ ১৭:৪১:২২
শেয়ারের দাম কমার সার্কিট ব্রেকার ২ শতাংশ : বিএসইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারকে চলমান অস্থিরতা থেকে বাঁচাতে কৃত্রিম পদ্ধতি বেছে নিলো পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ আ্যন্ড কমিশন(বিএসইসি)।তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম কমার সার্কিট ব্রেকার বা সর্বোচ্চ সীমা ২শতাংশনির্ধারণ করে দিয়েছে সংস্থাটি। আগামীকাল বুধবার থেকে এই আদেশ কার্যকর হবে। এই নির্দেশনার ফলেপুঁজিবাজারে তালিকাভুক্ত কোন কোম্পানির শেয়ারের দাম পূর্বের দিনেরসমাপণী দামেরথেকে ২ শতাংশের বেশি কমতে পারবে না।

মঙ্গলবার (৮মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে এক জরুরি সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এ সময় সংবাদ সম্মেলন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন।

শামসুদ্দিন আহমেদ বলেনশেয়ার বাজারের বর্তমান পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।তবে অপরিবর্তিত থাকছেশেয়ার বাড়ার দর নিয়ন্ত্রনের সার্কিট ব্রেকার। মার্কেটে স্বাভাবিক অবস্থা ফিরে আসলে এই সার্কিট ব্রেকার তুলে নেয়া হবেবলে জানান বিএসইসি কমিশনার।

উল্লেখ্য ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর দিন অর্থাৎ ২৪ ফেব্রুয়ারী থেকে দেশের পুঁজিবাজারের অবস্থা নিম্নমুখী।যুদ্ধ শুরুর পর থেকে গতকাল(সোমবার)পর্যন্ত সূচক কমেছিল ৩৮১ পয়েন্ট।বিনিয়োগকারীরা দাবি করে আসছিলেন সার্কিট ব্রেকারের।যদিও আজ(মঙ্গলবার)দিনের শেষে সৃচক উর্ধ্বমুখী ছিলো।আজকে ডিএসই সাধারণ সূচক ৬৪৭৪ পয়েন্টে দিনশেষ হয় যা পূর্বের দিনের থেকে ১৭ পয়েন্ট বেশি ছিল।ডিএসসি শরিয়া সূচকও বেড়েছে ৪ পয়েন্ট।দিনের শেষে ১৩৯৯ পয়েন্ট ছিলো।কিন্তু ডিএসই৩০ সৃচক ছিল নিম্নমুখী।দশমিক ৩১ পয়েন্ট কমে অবস্থান করছিলো ২৩৭৪ পয়েন্টে।

বিএসইসি কমিশনার শামসুদ্দিন আহমেদ আরো বলেন, পুঁজিবাজারে তারল্য প্রবাহ বাড়াতে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে আরও ১০০ কোটি টাকা দ্রুত বিনিয়োগের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। আইসিবির মাধ্যমে মঙ্গলবার থেকেই এ বিনিয়োগ শুরু হয়েছে।

বিএসইসি কমিশনার বলেন, বিনিয়োগকারীদের সুরক্ষা দেওয়া আমাদের মৌলিক ও প্রধান কাজ। এজন্য আমরা নানাবিধ চেষ্টা করে থাকি। যার ধারাবাহিকতায় দর পতনের সর্বোচ্চ সীমা ২ শতাংশ ও স্ট্যাবিলাইজেশন ফান্ডের ১০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গুজব রটনাকারী ৩৫ জন শনাক্ত: বিএসইসির এই কমিশনার বলেন, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধাবস্থা ও বাংলাদেশ শিপিং করপোরেশনের একটি জাহাজ পরিত্যক্ত ঘোষণাকে অনেক বড় ভাবে প্রচার করা হয়েছে। এটা নিয়ে অনেক গুজব ছড়ানো হয়েছে। এ জাতীয় গুজব রটনাকারী ৩৫ জনকে শনাক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে গুজবের ভিত্তিতে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে, তার সত্যতা ও প্রভাব কতটুকু- সেটা বিনিয়োগকারীদের যাচাই করা উচিত।

শেখ শামসুদ্দিন আহমেদ আরো বলেন, ব্যাংকগুলোর ২০০ কোটি টাকার বিশেষ তহবিল ব্যবহারে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক। কিন্তু এখনো অনেক ব্যাংক ওই ফান্ড গঠন করেনি। এছাড়া কেউ কেউ ফান্ড গঠন করলেও তা ব্যবহার করেনি। এছাড়া পুঁজিবাজারে লেনদেনের গতি বাড়াতে ও বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে কমিশন লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+১ চালু করার উদ্যোগ নিয়েছে। তবে শেয়ারবাজারে টি+১ চালুর আগে প্রকৃত অর্থে ইতিবাচক প্রভাব পড়বে কিনা, তা যাচাই করো হবে। কোন ইতিবাচক ফলাফল ছাড়া চালু করতে চাই না।

মার্কেট মেকার প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশে মার্কেট মেকারের আইন আছে। কিন্তু মার্কেট মেকার নেই। যদি দেশে বড় বড় মার্কেট মেকার থাকত, তাহলে বর্তমানের এই পরিস্থিতি কাটানো যেতে। এটি শেয়ারবাজারের জন্য খুবই কার্যকর। যা বিশ্বের সব দেশেই আছে।

(দ্য রিপোর্ট/ মাহি/ টিআইএম/৮ মার্চ,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর