thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

পুঁজিবাজারে বড় উল্লফন

২০২২ মার্চ ০৯ ২২:২৫:৪৪
পুঁজিবাজারে বড় উল্লফন

দ্য রিপোর্ট প্রতিবেদক: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের প্রধান সূচকের বিশাল উত্থান হয়েছে।এদিন ডিএসই প্রধান সূচকডিএসইএক্স১৫৫ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে হয়েছে৬৬৩০পয়েন্ট।অন্য সূচকগুলোও বেড়েছে এদিন।ডিএসই শরিয়া সূচকবৃদ্ধিপেয়েহয়েছে১৪২৯।বেড়েছে ডিএসই ৩০ সূচকও।ডিএসই৩০ সূচক বৃদ্ধি পেয়ে অবস্থান করছে২৪১৫পয়েন্টে।দিনের শুরু থেকেই বুধবারের পুঁজিবাজার ছিলো উর্ধ্বমুখী যা বেলা শেষ হওয়া পর্যন্ত অব্যাহত ছিলো।

বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৩৬৫টির।অপরিবর্তিত ছিলো ১০টি কোম্পানির শেয়ারের মূল্য।দাম কমেছে মাত্র তিনটি কোম্পানির শেয়ারের।ডিএসইতে এদিন আগের দিনেরচেয়ে প্রায় ২৭ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে যার পরিমাণ ৭৭৩কোটি ১লাখ টাকার শেয়ার।

এসপ্তাহের দ্বিতীয় কার্যদিবস পর্যন্ত বাজারের অবস্থা নিম্নমুখী ছিলো।যার প্রেক্ষিতে গতকাল বিএসইসি ২ শতাংশ সার্কিট ব্রেকার অর্থাৎ কোন কোম্পানির শেয়ারের দাম ২ শতাংশের বেশি কমতে পারবে না এমন একটি নির্দেশনা দেয়।একই সাথে বাজারের তারল্য বাড়াতে ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ড থেকে ১০০ কোটি টাকা বিনিয়োগের নির্দেশ দেয় নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসি।বিনিয়োগকারীরকাছে বিএসইসির এসব পদক্ষেপ ইতিবাচক ভাবে নিয়েছে।যার প্রেক্ষিতে বেড়েছে সূচক,এমনটাই মনে করেন বিনিয়োগকারীরা।মতিঝিলে বেশ কয়েকটি ব্রোকারেজ হাউজ ঘুরে বেশ কয়েকজন বিনিয়োগকারীর সাথে কথা বলে এমনটাই জানা যায়।শেয়ার বাজারের ধস ঠেকাতে বিএসইসির নেওয়া উদ্যোগকে ইতিবাচকভাবে দেখছেনতারা।

এ ব্যাপারে কথা হয় ব্রোকারেজ হাউজ আনোয়ার সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তামোহাম্মদ আজম খানের সাথে।তিনি সূচকের পতন ঘটলে বিনিয়োগকারীদের শেয়ার হাতছাড়া না করার অনুরোধ করেন। তিনি বলেন বিএসইসির উদ্যেগের ফসল বুধবারের সূচকের উত্থান। তবে একদিনের অবস্থা দেখে মন্তব্য করা ঠিক হবে না বলে মত দেন তিনি।

( দ্য রিপোর্ট/ টি আই এম/০৯ মার্চ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর