thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে অন্যান্য সেক্টরেও 

২০২২ মার্চ ১০ ১৩:০৫:৫২
বাংলাদেশ এগিয়ে যাচ্ছে অন্যান্য সেক্টরেও 

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ এখন শুধু বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারকই নয় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এখন অন্যান্য সেক্টরেও । এমনটাই বললেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম ।পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ বাড়াতেদুবাইয়েআয়োজন করা হয় “ইনভেস্টমেন্ট ফ্ল্যাশ মব:নেটওইয়ার্কিং ডিনার”নামক এক অনুষ্ঠানের। বিএসইসিআয়োজিত অনুষ্ঠানটি শুরু হয়স্থানীয় সময় ৬.৩০মিনিটে(বাংলাদেশ সময় ৮.৩০ মিনিট)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃপক্ষের নির্বাহী পরিচালক মোঃ সিরাজুল ইসলাম। এছাড়া সরকারি এবং বেসরকারী উর্ধ্বতন বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিএসইসিচেয়ারম্যান বাংলাদেশের বিনিয়োগের নানা সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি বলেন এক সময় বাংলাদেশকে উন্নত বিশ্ব শুধু চিনতো পোশাক রপ্তানীকারক হিসেবে। একসময় পোশাক ম্যানুফাকচারার হিসেবে পরিচিত বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে অন্যান্য সেক্টরেও।সম্ভাবনাময় বিভিন্ন শিল্পের উদাহরণ দিতে গিয়ে প্রফেসর শিবলী রুবাইয়াত বলেন মিৎসুবিসি মটরের মতো ব্রান্ড কাজ করছে প্রুগতি গ্রুপের সাথে। হুন্দাই এখন দেশে কারখানা নির্মার্ণ করছে। অধ্যাপক শিবলী রুবাইত আরো বলেন একসময় বাংলাদেশ পিছিয়ে ছিলো ইলেট্রনিক সামগ্রী উৎপাদনে কিন্তু এখন প্রেক্ষাপট ভিন্ন।বিপুল সংখ্যক সম্ভাবনাময় কোম্পানির বিকাশ হয়েছে।দেশের চাহিদা পূরণ করে যথাসম্ভব মান ধরে রেখে বিদেশেও রপ্তানি করছে বেশ কয়েকটি দেশীয় ইলেক্ট্রনিক ব্রান্ড।

অনুষ্ঠানে দুবাইয়ের বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী অংশগ্রহন করেন। এছাড়া ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডাররাও উপস্থিত ছিলেন এই আয়োজনে । বাংলাদেশ থেকে যাওয়া বক্তারা অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় শিল্প,বিভিন্ন উন্নয়ন প্রকল্প,বর্তমান সরকারের বিভিন্ন বিনিয়োগ উৎসাহী নীতি,দেশের পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন। দেশের পুঁজিবাজারে বিনিয়োগের জন্য আগ্রহী করে তুলতে পুঁজিবাজার সম্পর্কে ধারণা দেন বক্তারা । বিদেশী বিনিয়োগকারিদের বাংলাদেশের শেয়ার মার্কেটে সরাসরি বিনিয়োগ সুবিধার পাশাপাশি সার্বিক নিরাপত্তার বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ থেকে অংশ নেওয়া বক্তারা।

উল্লেখ্য দুবাই সফরের আগের দিন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরেমের অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান বলেছিলেন অনেক গুরুত্বপূর্ণ এই সফর। দেশের পুঁজিবাজারের জন্য সুসংবাদ দেওয়ার আশার কথা ব্যক্ত করেছিলেন দেশের পুঁজিবাজারের অভিভাবক।

(দ্য রিপোর্ট/মাহি/ টিআইএম/১০মার্চ,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর