thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

আর্থিক প্রতিবেদন জমা দেয়নি আরও ৫ কোম্পানি

২০২২ মার্চ ১২ ১৯:৫৮:২৪
আর্থিক প্রতিবেদন জমা দেয়নি আরও ৫ কোম্পানি

দ্য রিপোর্ট প্রতিবেদক: নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক ও ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন জমা দেয়নি পুঁজিবাজারে তালিকাভুক্ত আরও ছয়টি কোম্পানি ত। ফলে, কোম্পানিগুলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি ) বিধি ও নির্দেশনা সরাসরি লঙ্ঘন করছে। সময়মতো আর্থিক প্রতিবেদন কমিশনে দাখিল না করার কারণ স্পষ্ট করার জন্য কোম্পানিগুলোর কাছে ব্যাখ্যা চেয়েছে বিএসইসি।



সম্প্রতি কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। কোম্পানিগুলো হলো—আমান ফিড, সুহৃদ, অ্যাপোলো ইস্পাত, এমারেল্ড অয়েল ও বঙ্গজ।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর রুলস ১৪(৪) এবং ২০১৮ সালের ২০ জুন জারি করার নির্দেশনার ৪ ও ৫ নম্বর শর্ত অনুযায়ী, কোম্পানিগুলোর নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন বিএসইসিতে দাখিলের বাধ্যবাধকতা আছে। তবে, কোম্পানিগুলো ২০২০ সালের ৩০ জুন অথবা ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন বিএসইসির অনুমোদন সাপেক্ষে বর্ধিত সময়ের মধ্যেও দাখিল করেনি। এমনকি কোম্পানিগুলো প্রতিবেদন দাখিলের জন্য আরও সময় প্রয়োজন কি না, তাও অবহিত করেনি। ফলে, কোম্পানিগুলো বিএসইসির বিধি ও নির্দেশনা সরাসরি লঙ্ঘন করছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, এ পরিস্থিতিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) অনুযায়ী এ চিঠি জারির পর সাত কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে কোম্পানিগুলোর সুস্পষ্ট ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।


এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘বিএসইসি লক্ষ করেছে যে, বেশকিছু কোম্পানি নির্ধারিত সময়ের মধ্যে তাদের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করছে না। তাই, কোম্পানিগুলোর কাছে এর ব্যাখ্যা চাওয়া হয়েছে। যৌক্তিক ব্যাখ্যা না পেলে কোম্পানিগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’


বিএসইসি সূত্রে জানা গেছে, কোম্পানিগুলো মধ্যে আমান ফিড, এমারেল্ড অয়েল ও বঙ্গজ ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে বিএসইসিতে দাখিল করেনি।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর প্রথম প্রান্তিক ও ২০২০ সালের ৩১ ডিসেম্বর অর্ধবার্ষিক অনিরীক্ষিত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে বিএসইসিতে দাখিল করেনি।

একইভাবে অ্যাপোলো ইস্পত ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর প্রথম প্রান্তিক ও ২০২১ সালের ৩১ ডিসেম্বর অর্ধবার্ষিক অনিরীক্ষিত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে বিএসইসিতে দাখিল করেনি।

এর আগে তালিকাভুক্ত ১১টি কোম্পানি তাদের বার্ষিক ও ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে বিএসইসিতে দাখিল করতে ব্যর্থ হয়। এসব কোম্পানিতে দাখিল না করার ব্যাখ্যা চেয়েছে বিএসইসি। এ নিয়ে বার্ষিক ও ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ে দাখিল না করা কোম্পানির সংখ্যা দাঁড়ালো ১৬টি।

(দ্য রিপোর্ট/ টিআইএম/১২ মার্চ,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর