thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

টানা বৃদ্ধির পর পুঁজিবাজারে সামান্য পতন 

২০২২ মার্চ ১৪ ১৮:৫৫:১৬
টানা বৃদ্ধির পর পুঁজিবাজারে সামান্য পতন 

দ্য রিপোর্ট প্রতিবেদক :সপ্তাহের দ্বিতীয় দিন(সোমবার)দরপতন হলো দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে ( ডিএসই) । এদিন সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।

সোমবার ডিএসইরপ্রধান সূচক ডিএসইএক্স১.৭৯ পয়েন্ট কমে ৬৭৬৩ পয়েন্টে অবস্থান করছে। এদিন শুরুতেই ১৩ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয় ।পরে দিনভর উত্থান পতনের মধ্যে বেলা শেষে ১.৭৯ পয়েন্ট কমে দিন শেষ হয়।কমেছে ডিএসই বাকি দুই সূচকও। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস কমে অবস্থান করছে ১৪৫২ পয়েন্টে। ডিএসই৩০ সূচক কমে অবস্থান করছে ২৪৬০ পয়েন্টে।

ব্যাংক ও সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলো বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দেওয়ার পর টানা দুই দিন লেনদেন হলো এক হাজার কোটি টাকার নিচে,যদিও আগের দিন নয় কর্মদিবস পরে লেনদেন হাজার কোটির ওপরে উঠে এসেছিল।

এদিনডিএসইতে লেনদেন হয়েছে আগের দিনের চেয়ে ৮ কোটি টাকার কম শেয়ারের। আগেরদিন ছিলো ৯৯৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার, যা আজকে কমে হয়েছে ৯৮৬কোটি ৫১ লাখ টাকা।এদিন লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬৭ টির দাম। কমেছে ১৭৮টির, দাম আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির ।

সোমবার সপ্তাহের লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে বেক্সিমকো,ভিএফএস থ্রেড ডাইয়িং লিমিটেড,বিডিকম,অগ্নি সিস্টেম লিমিটেড,অরিয়ন ফার্মা,বিএসসি, কেয়া কসমেটিকস,কুইন্স সাউথ,জিএসপি ফাইন্যান্স,ডিএসএসএল।

উল্লেখ্যগত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর পর পুঁজিবাজারে যে ধস দেখা দেয়,সেখান থেকে বাজার ঘুরে দাঁড়ায় গত ৮ মার্চ।সেদিনও এক ঘণ্টা যেতে না যেতেই সূচক ১৩৭ পয়েন্ট কমে গেলেও নিয়ন্ত্রক সংস্থার উদ্যোগে সেখান থেকে ঘুরে দাঁড়ায়।

এরপর থেকে টানা চার দিনে সূচকবাড়ে৩০৯ পয়েন্ট।আগের ৮ কর্মদিবসে সূচককমেছিল৩৮২ পয়েন্ট।এরপরে বাজার ঘুরে দাঁড়ানোর পেছনে পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল থেকে একশ কোটি টাকা জরুরি বিনিয়োগের ঘোষণা কাজ করেছে।পাশাপাশি আসে সার্কিট ব্রেকারের ঘোষনা। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিএকদিনে কোনো কোম্পানির শেয়ারের দরপতনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে ২ শতাংশ

এরপর বাজারে তারল্যপ্রবাহ বাড়াতে বিএসইসি৯ মার্চ ব্যাংকগুলোর সিএফওর সঙ্গে বৈঠক করে। পরের দিন মিউচ্যুয়াল ফান্ড পরিচালনাকারী সম্পদ ব্যবস্থাপকদের পক্ষ থেকে পুঁজিবাজারে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

তবে টানা সূচকের বৃদ্ধির পরসূচকের এই সামান্য পতন একেবারে অপ্রত্যাশিত ছিল না বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।আগের চার দিন বৃদ্ধির কারণে কিছুটা কমতে পারে-এমন একটি ধারণা বিনিয়োগকারীদের মধ্যেআগেই থাকায় সূচক কমার ব্যাপারটি বিনিয়োগকারীদের কপালে খুব একটা চিন্তার ভাঁজ ফেলেনি।

(দ্য রিপোর্ট/ টিআইএম,/১৪ মার্চ,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর