thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

আর্থিক ও বিমা কোম্পানির বিনিয়োগ তথ্য চেয়েছে বিএসইসি

২০২২ এপ্রিল ০৪ ১৯:২২:৩৪
আর্থিক ও বিমা কোম্পানির বিনিয়োগ তথ্য চেয়েছে বিএসইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক: দুই স্টক এক্সচেঞ্জের কাছে তালিকাভুক্ত সকল আর্থিক প্রতিষ্ঠান ও ইন্স্যুরেন্স কোম্পানির বিনিয়োগের তথ্য জানতে চেয়ে চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এসব তথ্য সংগ্রহ করে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (ডিএসই-সিএসই) একটি সমন্বিত প্রতিবেদন তৈরি করে দাখিলের নির্দেশ দিয়েছে কমিশন।

এর ফলে আর্থিক প্রতিষ্ঠান ও ইন্স্যুরেন্স কোম্পানিগুলো তাদের মার্চ মাসে পুঁজিবাজারে বিনিয়োগের তথ্য এপ্রিল মাসে স্টক এক্সচেঞ্জের কাছে জমা দেবে। ওই বিনিয়োগের তথ্যগুলো সমন্বয় করে ডিএসই ও সিএসই কমিশনে প্রতিবেদন আকারে দাখিল করবে।

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত সকল লিজিং, ফাইন্যান্স ও ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

একইসঙ্গে বিষয়টি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থপনা পরিচালককেও জানানো হয়েছে।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে দুইটি এক্সচেঞ্জের যে কোনও একটিতে তালিকাভুক্ত সকল লিজিং, ফাইন্যান্স ও ইন্স্যুরেন্স কোম্পানিগুলোকে তাদের পুঁজিবাজারে বিনিয়োগের তথ্য জানানোর জন্য নির্দেশ দেওয়া হলো। বিএসইসির নির্দেশিত ছক অনুযায়ী ওই বিনিয়োগের তথ্য দাখির করতে হবে।

চিঠিতে আরো উল্লেখ করা হয়, উভয় স্টক এক্সচেঞ্জ বিনিয়োগের তথ্য চাওয়ার চিঠিটি সংশ্লিষ্ট কোম্পানিগুলোর কাছে পৌঁছে দেবে। একইসঙ্গে ডিএসই ও সিএসই কোম্পানিগুলোর দেওয়া তথ্য সংগ্রহ করে একটি প্রতিবেদন তৈরি করে প্রতি মাসের প্রথম সপ্তাহের মধ্যে কমিশনের দাখিল করবে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসইর প্রধান পরিচালনা কর্মকর্তা (সিওও) এম. সাইফুর রহমান মজুমদার বলেন, ‘স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সকল লিজিং, ফাইন্যান্স ও ইন্স্যুরেন্স কোম্পানির কাছে তাদের শেয়ারবাজারে বিনিয়োগের তথ্য জানতে চেয়েছে কমিশন। এ বিষয়ে স্টক এক্সচেঞ্জকেও দায়িত্ব দেওয়া হয়েছে। স্টক এক্সচেঞ্জ বিএসইসির নির্দেশনা অনুযায়ী কাজ করবে।’

এদিকে সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক বলেন, ‘বিএসইসির নির্দেশনা অনুযায়ী কাজ করবে স্টক এক্সচেঞ্জ।’

(দ্য রিপোর্ট/ টিআইএম/৪ এপ্রিল,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর