thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

বিডি সার্ভিস নিয়ে চিন্তিত বিএসইসি:চিঠি ইস্যু

২০২২ এপ্রিল ০৫ ১৬:১৬:১৬
বিডি সার্ভিস নিয়ে চিন্তিত বিএসইসি:চিঠি ইস্যু

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের শেয়ারমার্কেটের সেবা খাতে তালিকাভুক্ত সরকারি মালিকানাধীন কোম্পানি বাংলাদেশ (বিডি) সার্ভিস ।কোম্পানিটির সম্পদের দায় বেড়েই চলেছে যার ধারাবাহিকতায় কোম্পানিটিকে সম্পদ পুনর্মূল্যায়নের নির্দেশ দিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি বাংলাদেশ (বিডি) সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠিতে এই বিষয়টি জানান হয়।

চলতি বছরের এপ্রিলের মধ্যে পুনর্মূল্যায়ন সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করতে বলো হয়েছে বলে সূত্রে জানা গেছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, গত বছরের মার্চে কোম্পানিটির ব্যবস্থাপনা প্রতিনিধিদের সঙ্গে আর্থিকসহ সার্বিক অবস্থা নিয়ে বৈঠক করে বিএসইসির। বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়। বৈঠকে বিএসইসির পক্ষ থেকে তিনটি সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিএসইসির সিদ্ধান্তগুলো হলো- বাংলাদেশ সার্ভিসেস চলতি বছরের এপ্রিলের মধ্যে তার সম্পদের দায় পুনর্মূল্যায়ন প্রতিবেদন কমিশনে জমা দেবে। একই সঙ্গে পুনর্মূল্যায়ন প্রতিবেদন জমা দেওয়া হলেও কোম্পানিটি কমিশনের সঙ্গে যৌথভাবে একটি আর্থিক ও ব্যবসায়িক পরিকল্পনা প্রণয়ন করবে। আর ওই প্রণয়নকৃত পরিকল্পনা কোম্পানিটির পরিচালনা পর্ষদ মন্ত্রণালয়ের সামনে উপস্থাপন করবে।

বিএসইসি সূত্রে জানা গেছে, গত বছরের মার্চে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বাংলাদেশ সার্ভিসেসের পরিচালনা পর্ষদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল কাইয়ুমসহ অন্যান্য উপস্থিত ছিলেন। বৈঠকে বর্তমান আর্থিক অবস্থার বিষয়ে হতাশা প্রকাশ করা হয়েছে। এর কারণ হিসেবে বিএসইসি জানায়, কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২১ সালের ৩০ জুন থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণাত্মক শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ২৫.২৪ টাকা থেকে বেড়ে ৩১ টাকা দাঁড়িয়েছে। এছাড়া কোম্পানিটির আর্থিক সমস্যাগুলোর মধ্যে অন্যতম একটি সমস্যা বড় দীর্ঘমেয়াদী ঋণ। যার কারণে কোম্পানিকে একটি বড় সুদ বহন করতে হচ্ছে।

বৈঠকে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়, সর্বশেষ এনএভি কমে যাওয়ার অন্যতম কারণ হলো করোনা মহামারির তৃতীয় ধাক্কা। এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতে কোম্পানিটির সম্পূর্ণ ক্ষমতার মাত্র ১২ শতাংশ কার্যকর ছিল। ফলে কোম্পানির নির্দিষ্ট খরচ বহন করে পারেনি বলে জানানো হয়।

আলোচ্য পরিস্থিতি কাটিয়ে উঠার বিষয়ে বাংলাদেশ সার্ভিসেস জানায়, কোম্পানির পক্ষ থেকে রাইট শেয়ার ইস্যু করা যেতে পারে। কোম্পানিতে নতুন নগদ অর্থ প্রবেশ করানো সম্ভব হলে এ সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হবে।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা জানান, বাংলাদেশ সার্ভিসেসের সম্পদের দায় পুনর্মূল্যায়ন করে এপ্রিল মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। পরবর্তীতে কোম্পানিটি কমিশনের সঙ্গে যৌথভাবে আর্থিক অবস্থার উন্নতির জন্য একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করবে।

প্রসঙ্গত, রোববার (৩ এপ্রিল) ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বাংলাদেশ সার্ভিসেসের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৫.২০ টাকায়।

উল্লেখ্য। জেড’ ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯৭ কোটি ৭৮ লাখ ৯০ হাজার টাকা। সেই হিসেবে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৭৭ লাখ ৮৮ ৯১৩টি। এর মধ্যে সরকারের হাতে ৯৯.৬৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ০.১৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ০.১৩ শতাংশ শেয়ার রয়েছে।

সরকারি এ কোম্পানিটি ২০১৪ সালের পর থেকে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ প্রদান করেনি।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫ এপ্রিল, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর