thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

মেঘনা পিট ও কনডেন্সড মিল্কের বিরুদ্ধে তদন্ত 

২০২২ এপ্রিল ০৫ ২২:০৬:০১
মেঘনা পিট ও কনডেন্সড মিল্কের বিরুদ্ধে তদন্ত 

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে খাদ‌্য ও আনুসঙ্গিক খাতে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ ও মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ । সম্প্রতি কোম্পানি দুটির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কোম্পানি দুইটি পরিদর্শন করেছে । পরিদর্শন করে নিয়ন্ত্রক সংস্থার কাছে চিঠি দিয়েছে ডিএসই । ওই প্রতিবেদনের আলোকে বিএসইসির যুগ্ম পরিচালক মো. সাইফুল ইসলামের নেতৃত্বে একটি চার সদস‌্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ‌্যে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে কমিশন।

মঙ্গলবার (৫ এপ্রিল) এ সংক্রান্ত একটি আদেশে জারি করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসি’র গঠিত তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- বিএসইসির উপ-পরিচালক শাহারিয়ার পারভেজ, সহকারি পরিচালক মো. মিনহাজ বিন সেলিম ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) জ্যেষ্ঠ ব্যবস্থাপক মো. রাসেল রহমান।

বিএসইসি’র জারি করা আদেশে উল্লেখ করা হয়েছে, ডিএসইর দাখিল করা পরিদর্শন প্রতিবেদনের আলোকে বিএসইসি মনে করে, পেট ইন্ডাস্ট্রিজ ও মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজে বিরুদ্ধে তদন্ত করা প্রয়োজন। তাই, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ (১৯৬৯ সালের অধ্যাদেশ নং XVII) এর ২১ ধারা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ১৭ক ধারা অনুযায়ী কোম্পানি দুইটির বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করা হলো। তদন্ত কমিটিতে বিএসইসি ও ডিএসইর কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হলো। তদন্ত কর্মকর্তারা এ আদেশ জারির ৩০ কার্যদিবসের মধ্যে বিএসইসর কাছে একটি প্রতিবেদন জমা দেবেন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেছেন, ‘পেট ইন্ডাস্ট্রিজ ও মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজে বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে সিকিউরিটিজ আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে তদন্ত কমিটি গঠনের নির্দেশের দিনে দুইটি কোম্পানিরই শেয়াররের দাম কমছে। মেঘনা পেট ইন্ড্রাট্রিজের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৪ টাকা ৭০ পয়সায়। আরেক কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২১টাকা ৭০ পয়সায়। (দ্য রিপোর্ট/ মাহা/ টিআইএম/৫ এপ্রিল/২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর