thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

কৃষিজাত পণ্য এবং স্বর্ণের বার দিয়ে যাত্রা শুরু হবে

চলতি বছরেই কমোডিটি এক্সচেঞ্জ 

২০২২ এপ্রিল ১১ ১৫:২৬:০৪
চলতি বছরেই কমোডিটি এক্সচেঞ্জ 

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি বছরেই দেশে চালু হতে পারে কমোডিটি এক্সচেঞ্জ। দেশের অন্যতম পুঁজিবাজার চিটাগাং স্টক একচেঞ্জের হাত ধরে শুরু হতে যাচ্ছে এই প্রকল্প। কৃষিজাত পণ্য এবং স্বর্ণের বার দিয়ে যাত্রা শুরু করতে পারে দেশের প্রথম কমোডিটি এক্সচেঞ্জ প্রকল্প ।

অনলাইন প্ল্যাটফরম জুমে আজ সোমবার (১১ এপ্রিল) এক সংবাদ সম্মেলন আয়োজন করে সিএসই। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আসিফ ইব্রাহিম এই বছরের মাঝামাঝি কমোডোটি এক্সচেঞ্জ প্রকল্প শুরুর ব্যাপারে এই আশার কথা জানান। সংবাদ সম্মেলনে সিএসই’র পরিচালক ছিদ্দিকুর রহমান, মেজর এমদাদুল হক (অব), ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুকসহ উর্ধতন কর্মকর্তারা অংশ নেন।
দেশে কমোডিটি এক্সচেঞ্জ গঠনের বিষয়ে কোনো প্রতিষ্ঠানের অভিজ্ঞতা না থাকায়, ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের (এমসিএক্স) কাছ থেকে এ বিষয়ে জ্ঞান ও কারিগরি সহায়তা নেবে সিএসই। এলক্ষ্যে আগামীকাল মঙ্গলবার রাজধানী ঢাকায় একটি হোটেলে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি চুক্তি সই হওয়ার কথা রয়েছে।
প্রসংগত,কমোডিটি এক্সচেঞ্জ হচ্ছে স্টক এক্সচেঞ্জের মতোই একটি কেনা-বেচার প্ল্যাটফরম। স্টক এক্সচেঞ্জে শেয়ার, বন্ড, মিউচুয়াল ফান্ডের ইউনিট ইত্যাদি কেনাবেচা হয়। আর কমোডিটি মার্কেটে কেনাবেচা হয় জ্বালানি তেল, স্বর্ণ, কৃষিপণ্যসহ নানা ভোগ্য পণ্য। তবে এসব পণ্য ক্রেতা-বিক্রেতার সামনে সরাসরি উপস্থিত রাখা হয় না। এসব পণ্য থাকে গুদামে। এক্সচেঞ্জের মাধ্যমে কাগুজে বা ইলেকট্রনিক পদ্ধতিতে এসব পণ্যের মালিকানা বদল হয় শুধু।
বাংলাদেশে ভোগ্য পণ্যের বাজারে স্থিতিশীলতা ও স্বচ্ছতা প্রতিষ্ঠার লক্ষ্যে একটি কমোডিটি এক্সচেঞ্জ চালুর বিষয় নিয়ে কয়েক বছর ধরেই আলোচনা চলছে। গত বছরের সেপ্টেম্বরে সিএসইর পরিচালনা পর্ষদ এমন একটি এক্সচেঞ্জ চালুর নীতিগত সিদ্ধান্ত নেয়। সিএসইর আবেদনের প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বছরের ২১ অক্টোবরে শর্তসাপেক্ষে কমোডিটি এক্সচেঞ্জ চালুর প্রক্রিয়া এগিয়ে নেওয়ার জন্য সিএসইকে অনুমতি দেয়।
(দ্য রিপোর্ট/ টিআইএম/১১ এপ্রিল,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর