thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড গঠন

২০২২ এপ্রিল ১১ ১৫:৩৭:৪৫
‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক: ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) “আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড” নামে একটি ক্লোজড-এন্ড মিউচুয়াল ফান্ড গঠন করেছে।

ফান্ড গঠনের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সাথে অংশীদারিত্বের মাধ্যমে সিএমএসএফ এই ক্লোজড-এন্ড মিউচুয়াল ফান্ডটির কার্যক্রম চালু করতে প্রয়োজনীয় কার্যাবলী সম্পাদন করে যাচ্ছে। গত ৩১ মার্চ সিএমএসএফ ফান্ডের ট্রাস্ট ডিড এবং বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তির বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পায়।

এরই ধারাবাহিকতায় ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) প্রধান কার্যালয়ে সোমবার( ১১ এপ্রিল) একটি ট্রাস্ট চুক্তি স্বাক্ষর হয়েছে।

“আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড” এর স্পন্সর হল ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড এবং সম্পদ ব্যবস্থাপক হিসেবে আছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়া ফান্ডটির কাস্টোডিয়ান হিসেবে ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিকে নিয়োগ দেওয়া হয়েছে।

সিএমএসএফের চিফ অব অপারেশনমনোয়ার হোসেন এবং আইসিবি এএমসিএলের প্রধান নির্বাহী কর্মকর্তাএটিএম আহমেদুর রহমানের তত্ত্বাবধানে ট্রাস্ট চুক্তি স্বাক্ষর হয়েছে।

এই ফান্ডের আকার একশত কোটি টাকা, যার ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। সিএমএসএফ স্পন্সর হিসেবে ৫০ কোটি টাকা বিনিয়োগ করবে, যা মোট বিনিয়োগের ৫০ শতাংশ।

অনুষ্ঠানেসিএমএসএফের চেয়ারম্যাননজিবুর রহমান বলেন মিউচুয়াল ফান্ডটির বিনিয়োগ বান্ধব অবকাঠামো তৈরি করবে। তিনি বলেন, পুঁজিবাজারের গুনগত মান উন্নয়নে এটি কমিশনের একটি প্রশংসনীয় উদ্যোগ। বাংলাদেশের গৌরবময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে গঠিত এই ফান্ডটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, বিএসইসি এবং সিএমএসএফ এই তহবিলটি গঠনের মাধ্যমে দেশের সেরা প্রতিষ্ঠানগুলোর সুসমন্বয় ঘটিয়েছে, যা বিনিয়োগকারীদের জন্য অবারিত সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। তিনি আরও বলেন, এই তহবিল ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করবে এবং মিউচুয়াল ফান্ডের রোল মডেল হিসেবে কাজ করবে।

সিএমএসএফ এর গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড কমিটির চেয়ারম্যান প্রফেসর ডঃ মোহাম্মদ তারেক বলেন, এই ফান্ড গঠন বিএসইসি এবং সিএমএসএফ এর একটি সময়োপযোগী উদ্যোগ, যা সম্ভাবনাময় ক্ষেত্রগুলোতে বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনবে।

আইসিবিরব্যবস্থাপনা পরিচালকআবুল হোসেন এই ফান্ডে শতভাগ সাবস্ক্রিপশন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন । তিনি বলেন, এই ফান্ডটির কার্যক্রম সফল হলে পুঁজিবাজারে ক্লোজড-এন্ড মিউচুয়াল ফান্ড নিয়ে বিনিয়োগকারিদের ভীতি দূর হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজিআইসি এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী পরিচালক জনাব আহমেদ সাইফুদ্দিন চৌধুরী মিন্টু। এছাড়াও ব্র্যাক ব্যাংকের প্রতিনিধি এবং সিএমএসএফ ও আইসিবিএমসিএল এর কর্মকর্তা এবং সংবাদমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর