thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

সীমার নিচে শেয়ার বিক্রির চেষ্টায় ছিলো ১৫ ব্রোকারেজ হাউজ

২০২২ এপ্রিল ১৯ ২৩:৫৮:৪৪
সীমার নিচে শেয়ার বিক্রির চেষ্টায় ছিলো ১৫ ব্রোকারেজ হাউজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বেধে দেওয়া সর্বনিম্ন মূল্যের চেয়ে কম মূল্যে শেয়ার বিক্রির চেষ্টার অভিযোগ উঠেছে ১৫ ব্রোকারেজ হাউজের বা দালাল ঘরের বিরুদ্ধে। এ কারণে তাদের কাছে ব্যাখ্যা চেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (১৯ এপ্রিল) কমিশনের সহকারি পরিচালক মো. কামাল হোসাইন স্বাক্ষরিত চিঠি ব্রোকারেজ হাউজগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গতকাল লেনদেন শুরুর আগে সকাল ৯.৪৫ থেকে ১০টার মধ্যে আগের দিনের ক্লোজিং দরের থেকে ২% নিম্নে বিক্রয়াদেশ দেওয়া হয়েছে। যা বেআইনী ও অসৎ উদ্দেশ্যে করা হতে পারে। এই পরিস্থিতিতে ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছে কমিশন।

গতকাল (১৮ এপ্রিল) শাহেদ সিকিউরিটিজ,ব্যাংক এশিয়া সিকিউরিটিজ লিমিটেড, শেলটেক ব্রোকারেজ লিমিটেড, আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেড, এস অ্যান্ড এইচ ইক্যুইটিজ লিমিটেড, লঙ্কাবাংলা সিকিউরিটিজ, বিডি ফাইন্যান্স সিকিউরিটিজ লিমিটেড, এমটিবি সিকিউরিটিজ লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড, ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড, গ্লোব সিকিউরিটিজ , শান্তা সিকিউরিটিজ লিমিটেড, আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড, কাইয়ুম সিকিউরিটিজ লিমিটেড এবং মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে১১ লাখের বেশি শেয়ার সিলিং প্রাইজের নিচে বিক্রির অফার দেয়া হয়। বিএসইসির চিঠিতে এঘটনার ব্যাখ্যা চাওয়া হয়েছে।

সংশ্লিষ্ট ব্রোকারহাউজগুলোকে নোটিস পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ওই ঘটনার ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য শেয়ারবাজারের ধারাবাহিক দরপতন ঠেকাতে গত মাসে নিম্নগামী সার্কিট ব্রেকারের সীমা ২ শতাংশ ধার্য করে দেয়বিএসইসি। কিন্তু তাতেও বাজারের দরপতন থামছে না। বিপরীতে এর কু-প্রভাবে লেনদেনের পরিমাণ আশঙ্কাজনক ভাবে কমে যাচ্ছে বলে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন।

(দ্য রিপোর্ট / মা হা/ টিআইএম/১৯ এপ্রিল,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর