thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য রাষ্ট্রায়ত্ব ৪ ব্যাংককে বিএসইসির চিঠি

২০২২ এপ্রিল ২০ ২০:০৫:১৩

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে বিশেষ তহবিল গঠন এবং বিনিয়োগ করতে রাষ্ট্রায়ত্ব চার ব্যাংককে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংকগুলো হল- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক এবং রূপালী ব্যাংক।

বুধবার (২০ এপ্রিল) বিএসইসির ডেপুটি পরিচালক মুহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত স্বাক্ষরিত এই চিঠি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে। ব্যাংক চারটিকে ১৮ এপ্রিলের মধ্যে পুঁজিবাজারে বিনিয়োগের অবস্থান জানানোর জন্য অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, পুঁজিবাজারে বর্তমানে অধিকাংশই ক্ষুদ্র বিনিয়োগকারী। বাজারে প্রায় ৮০ শতাংশ তাদের অংশগ্রহণ। কিন্তু পুঁজিবাজারের উন্নয়নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বেশি হওয়া উচিত। চিঠিতে আরও বলা হয়েছে, ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল পুঁজিবাজারে বিনিয়োগের অনুমোদন দিয়েছে। যা বিনিয়োগ সীমার মধ্যে অন্তর্ভূক্ত হবে না। এছাড়া ব্যাংকিং কোম্পানি আইনে প্রতিটি ব্যাংকের মূলধনের ২৫ শতাংশ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ আছে।

প্রসঙ্গত, গত ২৩ মার্চ পুঁজিবাজারের উন্নয়নে সাপোর্ট দেওয়ার জন্য ৬১টি ব্যাংককে বিদ্যমান সক্ষমতার মধ্য থেকে বিনিয়োগ করার জন্য চিঠি দিয়েছিলো বিএসইসি।

(দ্য রিপোর্ট/ টিআইএম/২০ এপ্রিল,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর