thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১,  ১৩ রবিউল আউয়াল 1446

চীনে ঘূর্ণিঝড় হাইয়ানের আঘাত, নিহত ৮

২০১৩ নভেম্বর ১২ ১১:৩৪:১৪
চীনে ঘূর্ণিঝড় হাইয়ানের আঘাত, নিহত ৮

দিরোপর্ট২৪ ডেস্ক : ঘূর্ণিঝড় হাইয়ানের তাণ্ডবে চীনের দক্ষিণাঞ্চলে অন্তত আটজন নিহত হয়েছেন। এছাড়া দেশটির ফসল ও মৎস খামারগুলোতে লাখ লাখ ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

ঘূর্ণিঝড় হাইয়ান সোমবার সকালে চীনের গুয়ানজি প্রদেশে আঘাত হানে। ঘূর্ণিঝড়টি অনেকটা দুর্বল হয়ে পড়লেও এর প্রভাবে গুয়ানজি প্রদেশের কিছু জায়গায় ঘণ্টায় একশ’ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে। সেখানে ১৫ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের আঘাতে চীনের দক্ষিণাঞ্চলের হাইনান দ্বীপে একটি মালবাহী জাহাজ দুমড়ে-মুচড়ে গেছে। সেখান থেকে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। জাহাজটির আরো চার কর্মী এখনো নিখোঁজ রয়েছে।

গুয়ানজি প্রদেশে আরো পাঁচজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

হাইয়ান ক্যাটাগরি পাঁচ মাত্রায় ঘণ্টায় ২৩৫ কিলোমিটার বেগে শুক্রবার সকালে ফিলিপাইনের পূর্বাঞ্চলীয় সামার প্রদেশের দক্ষিণ-পূর্ব গুইউয়ানে আঘাত হানে। হাইয়ানের তাণ্ডবে ফিলিপাইনের একটি শহরেই ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, ফিলিপাইনের পর চীন সীমান্তের কাছে ভিয়েতনামের উত্তরাঞ্চলে হা লং বেতে ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে আঘাত হানে হাইয়ান। সেখানেও ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। সূত্র: এপি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর